মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

‘অনেকের সাদা টাকা ভুলবশত কালো টাকা হয়ে যায়’

by ঢাকাবার্তা
আবু হেনা মো. রহমাতুল মুনিম

স্টাফ রিপোর্টার ।। 

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘অনেকে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় অজ্ঞতার কারণে বা ভুলবশত সাদা টাকা কালো হয়ে যায়।’ কালো টাকা সাদা হওয়ার প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শুক্রবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে কথা বলেন এনবিআর চেয়ারম্যান।

এ সময় লুট করার পর ট্যাক্স দিয়ে কালো টাকা বৈধ করা কতটা নৈতিক— এমন প্রশ্নে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘অজ্ঞতার কারণে অনেকে তথ্য দিতে ভুল করে। জমি বিক্রির অনেক টাকা অপ্রদর্শিত রয়ে যায়। সেজন্য ব্যবসায়ী ও সাধারণ মানুষেরগের দাবির প্রেক্ষিতে কালো টাকা ট্যাক্স দিয়ে সাদা করা সুযোগ দিয়েছি।’

এই পর্যন্ত কত কালো টাকা সাদা হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গত অর্থবছরে কিছু কালো টাকা সাদা হয়েছে। এই তথ্য চেয়ে অনেকে আবেদন করেছেন তাদের আমরা তথ্য দিয়েছি।’

বৃহস্পতিবার জাতীয় সংসদে দেশের ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বড় আকারের এই বজেটে ঘাটতি রয়েছে এবার ঘাটতিই থাকবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।

নতুন অর্থবছরের ঘোষিত বাজেটে এনবিআরকে রাজস্ব আয়ের টার্গেট দেওয়া হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। নন-এনবিআর থেকে আসবে আরও ১৫ হাজার কোটি টাকা। আর কর ব্যতীত প্রাপ্তির টার্গেট থাকছে ৪৬ হাজার কোটি টাকা।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়েশা খান গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, পরিকল্পনামন্ত্রী আব্দুস শহীদ, শিল্পমন্ত্রী নুরুল মজিদ, , শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাহমুদ হুমায়ুন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net