মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আইএফআইসি’র ৩৫ কোটি টাকার শেয়ার কিনবেন সায়ান এফ রহমান

by ঢাকাবার্তা
সায়ান এফ রহমান ও আইএফআইসি ব্যাংকের লোগো

স্টাফ রিপোর্টার ।। 

শেয়ারবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের ৩ কোটি ৮৫ লাখ ৩৫ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন আহমেদ সায়ান ফজলুর রহমান। আজ সোমবারের বাজারমূল্যে এসব শেয়ারের দাম প্রায় সাড়ে ৩৫ কোটি টাকা। শেয়ার কেনার এ ঘোষণার পর আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যাংকটির শেয়ারের দাম ৫ শতাংশ বা ৪০ পয়সা বেড়েছে।

ডিএসইর মাধ্যমে আজ সোমবার শেয়ার কেনার এ ঘোষণা দেন সায়ান ফজলুর রহমান। তিনি বর্তমানে ব্যাংকটির ভাইস চেয়ারম্যান। নিউ ঢাকা ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি হিসেবে তিনি ব্যাংকটির পর্ষদে রয়েছেন। বর্তমানে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। সায়ান ফজলুর রহমান ব্যাংকটির চেয়ারম্যান সালমান এফ রহমানের ছেলে।

শেয়ার কেনার ঘোষণায় সায়ান এফ রহমান জানিয়েছেন, বাজারমূল্যে এসব শেয়ার কেনা হবে। ৩০ কার্যদিবসের মধ্যে সাধারণ বাজার ও ব্লক মার্কেট থেকে এসব শেয়ার কেনা হবে। এ খবরে গতকাল আইএফআইসি ব্যাংকের শেয়ার লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় উঠে আসে। প্রতিটি শেয়ারের দাম ৪০ পয়সা বেড়ে দাঁড়ায় ৯ টাকা ২০ পয়সায়। এদিন ঢাকার বাজারে ব্যাংকটির ১০ কোটি টাকার শেয়ারের হাতবদল হয়।

সায়ান ফজলুর রহমান এমন এক সময় আইএফআইসি ব্যাংকের শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন, যখন গত দুই বছরের মধ্যে ব্যাংকটির শেয়ারের দাম সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। গত রোববার ব্যাংকটির শেয়ারের দাম ছিল ৮ টাকা ৮০ পয়সা। গত ফেব্রুয়ারিতে এটির শেয়ারের দাম সর্বোচ্চ ১৫ টাকায় উঠেছিল। এরপর টানা পতনে তা নেমে আসে ১০ টাকা অভিহিত মূল্য বা ফেসভ্যালুর নিচে।

শেয়ারধারণ সংক্রান্ত সর্বশেষ গত এপ্রিলের তথ্য অনুযায়ী, আইএফআইসি ব্যাংকের মোট শেয়ারের মধ্যে সায়ান ফজলুর রহমানের হাতে রয়েছে ৩ কোটি ৮৬ লাখ শেয়ার, যা মোট শেয়ারের ২ দশমিক ১১ শতাংশ। এখন নতুন করে তিনি বর্তমান শেয়ারের সমপরিমাণ শেয়ার বাজার থেকে কেনার ঘোষণা দিয়েছেন। এসব শেয়ার কেনা সম্পন্ন হলে ব্যাংকটিতে সায়ান ফজলুর রহমানের শেয়ারের সংখ্যা বেড়ে প্রায় দ্বিগুণ হবে।

এদিকে সায়ান ফজলুর রহমানের শেয়ার কেনার ঘোষণায় আইএফআইসি ব্যাংকের শেয়ারের মূল্যবৃদ্ধির ঘটনায় অন্যান্য ব্যাংকের শেয়ারেরও দাম বাড়তে শুরু করে। ব্যাংকের শেয়ারের ওপর ভর করে এদিন পতন থেমেছে শেয়ারবাজারে। ডিএসইতে আজ লেনদেন হওয়া ৩৬টি ব্যাংকের শেয়ারের মধ্যে ২০টিরই দাম বেড়েছে, কমেছে ১১টির আর অপরিবর্তিত ছিল ৫টির দাম। ব্রোকারেজ হাউস লংকাবাংলা সিকিউরিটিজের প্রতিবেদন অনুযায়ী, ঢাকার বাজারে সোমবার সূচকের উত্থানে যে ১০টি কোম্পানির বড় ভূমিকা রেখেছে তার মধ্যে ছিল দুটি ব্যাংক। ব্যাংক দুটি হলো আইএফআইসি ও প্রাইম ব্যাংক। এ দুটি ব্যাংকের কারণে ডিএসইর প্রধান সূচকটি বেড়েছে প্রায় ৪ পয়েন্ট।

আইএফআইসি ব্যাংকের শেয়ারের মূল্যবৃদ্ধির পাশাপাশি এদিন শেয়ারবাজারে তালিকাভুক্ত সালমান এফ রহমান ও সায়ান ফজলুর রহমানদের মালিকানায় থাকা বেক্সিমকো গ্রুপের অন্যান্য শেয়ারেরও দাম বেড়েছে। বেক্সিমকো গ্রুপের তিনটি কোম্পানি বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত। এগুলো হলো বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকস। এর মধ্যে বেক্সিমকো ফার্মা ও শাইনপুকুর সিরামিকসের দাম বেড়েছে। আর বেক্সিমকো লিমিটেডের ওপর এখনো ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যস্তর আরোপ থাকায় এটির দামের কোনো হেরফের হয়নি। আজ বেক্সিমকো গ্রুপের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে শাইনপুকুর সিরামিকসের। এদিন কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ৯ শতাংশ বা প্রায় ৩ টাকা বেড়ে হয়েছে ৩৬ টাকা। আর বেক্সিমকো ফার্মার প্রতিটি শেয়ারের দাম ৪ শতাংশ বা ৪ টাকা ৪০ পয়সা বেড়ে হয়েছে ১১১ টাকা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net