বুধবার, মে ২২, ২০২৪

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে ভারতের আধিপত্য

ভারতের ক্রিকেটারই ৪জন। দলটির অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় চমক হিসেবে ছিল উগান্ডার আল্পেশ রামজানির নাম।

by ঢাকাবার্তা ডেস্ক
আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে ভারতের আধিপত্য

খেলা ডেস্ক।।

গত বছর জুড়ে আলোচিত পারফর্মারদের বেছে নিয়ে বর্ষসেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে আইসিসি। তাতে ভারতের ক্রিকেটারই ৪জন। দলটির অধিনায়ক করা হয়েছে সূর্যকুমার যাদবকে। বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় চমক হিসেবে ছিল উগান্ডার আল্পেশ রামজানির নাম। তিনিও এই দলের অন্যতম সদস্য হিসেবে জায়গা পেয়েছেন। উগান্ডার বামহাতি এই স্পিনার পুরুষদের টি-টোয়েন্টিতে গত বছর ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি। ৩০ ম্যাচে ৪.৭৭ ইকোনমিতে ৫৫ উইকেট নিয়েছেন তিনি। ব্যাট হাতেও কম ছিলেন না। ২৮.০৬ গড়ে ৪৪৯ রান তুলেছেন।   টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে উগান্ডার প্রথমবার জায়গা করে নিতে অন্যতম অবদানও ছিল তার।

ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান ব্যাটহাতে ছিলেন ধারাবাহিক। ১৩ ইনিংসে দুবার ডাবল ফিগারে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন তিনি। ১৬৩ স্ট্রাইক রেটে করেছেন ৩৮৪। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে দারুণ ইনিংস খেলেছিলেন। ৮ উইকেটে ২২০ রানের সংগ্রহ দাঁড় করাতে ১৯ বলে ৪১ রানের ইনিংসে দারুণ সূচনা এনে দেন তিনি। ম্যাচটা ৭ রানে জিতেছে তার দল। ভারতের বিপক্ষেও তার পর খেলেছেন ৪১ ও ৬৭ রানের দারুণ দুটি ইনিংস। ক্যারিবিয়ান তারকা বছর শেষ করেন ইংল্যান্ডের বিপক্ষে ৪৫ বলে ৮২ ও ১৫ বলে ৩৯ রানের ইনিংসে। সিরিজটি জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

অধিনায়কের দায়িত্ব পাওয়া সূর্যকুমার গতবারের বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার। এই দলে টানা দ্বিতীয়বার জায়গা পেয়েছেন।  যদিও বছরের শুরুটা দারুণ ছিল না। শ্রীলঙ্কার বিপক্ষে ৭ রানের ইনিংস খেলেছিলেন। পরবর্তী দুই ম্যাচেই সেটি পুষিয়ে দেন ৩৬ বলে ৫১ ও ৫১ বলে ১১২* রানের অপরাজিত ইনিংসে। ১৭ ইনিংসে ৪৮.৮৮ গড় ও ১৫৫.৯৬ স্ট্রাইক রেটে করেছেন ৭৩৩ রান। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট হাতে বছরটা স্মরণীয় কেটেছে মার্ক চ্যাপম্যানেরও। ৪৪.৩০ গড়ে ৫৭৬ রান করেছেন তিনি। স্ট্রাইক রেট ছিল ১৪১.৮৭।

জিম্বাবুয়ের সিকান্দার রাজাও কম ছিলেন না। টানা দুই বছর আলো ছড়ানো পারফরম্যান্সে দলে অবদান রেখেছেন। দুর্ভাগ্য তার পরেও টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট কাটতে পারেনি তার দল। ১১ ইনিংসে ৫১.৫০ গড় ও ১৫০.১৪ স্ট্রাইক রেটে ৫১৫ রান করেছেন। বল হাতে ১৪.৮৮ গড়ে নিয়েছেন ১৭ উইকেট।

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দল: যশ্বসী জয়সওয়াল (ভারত), ফিল সল্ট (ইংল্যান্ড), নিকোলাস পুরান  (উইকেটরক্ষক, ওয়েস্ট ইন্ডিজ), সূর্যকুমার (অধিনায়ক, ভারত), মার্ক চ্যাপম্যান (নিউজিল্যান্ড), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে), আল্পেশ রামজানি (উগান্ডা), মার্ক অ্যাডেয়ার (আয়ারল্যান্ড), রবি বিষ্ণয় (ভারত), রিচার্ড এনগারাভা (জিম্বাবুয়ে) ও আর্শদ্বীপ সিং (ভারত)।

 

আরও পড়ুন: মদ্যপ হয়ে হাসপাতালে ভর্তি ম্যাক্সওয়েল, তদন্তে বোর্ড

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net