শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

আগামী দিনে প্রতি মাসে মহাকাশ ভ্রমণ চালিয়ে যাবে ইসরো

প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ের এই হাইভোল্টেজ মিশন আগামী বছর চালু হবে

by ঢাকাবার্তা ডেস্ক
আগামী দিনে প্রতি মাসে মহাকাশ ভ্রমণ চালিয়ে যাবে ইসরো

মহাকাশ ডেস্ক।।

পৃথিবীর বাইরে সুদূর মহাকাশের অসীম রহস্য উদঘাটনের দৌড়ে দ্রুত গতিতে এগিয়ে চলেছে ভারত। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) প্রধান এস সোমনাথ বলেছেন, ভারত আগামী দিনে প্রতি মাসে মহাকাশ ভ্রমণ চালিয়ে যাবে।

রবিবার তামিলনাড়ুর মাদুরাইতে মিডিয়ার সঙ্গে  কথা বলার সময়, এস সোমনাথ বলেছিলেন ভারতের হাইভোল্টেজ সৌর মিশন, আদিত্য এল -১, নিরাপদে পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে এল -১ পয়েন্টে পৌঁছানো স্রেফ সময়ের অপেক্ষা।  একই সঙ্গে তিনি বলেন যে মহাকাশে মানুষকে পাঠানোর উচ্চাকাঙ্ক্ষী মিশন ‘গগনযান’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ ২১ অক্টোবরই হতে চলেছে।

 

ভারতের প্রথম সৌর মিশন, আদিত্য-এল১ মহাকাশযানটি  জানুয়ারির মাঝামাঝি সময়ে ল্যাগ্রেঞ্জ পয়েন্ট-১ (এল-১)  পৌঁছাবে বলে আশা করা হচ্ছে, বলেই জানিয়েছেন এস সোমনাথ। তিনি বলেন, “এটি খুব ভালো কাজ করছে। পৃথিবী থেকে এল-১ পয়েন্টে যেতে প্রায় ১১০ দিন সময় লাগবে। তাই জানুয়ারির মাঝামাঝি এটি এল-১ পয়েন্টে পৌঁছাবে বলেই আশা”।

এছাড়াও ইসরো প্রধান ‘গগনযান’ মিশন নিয়েও কথা বলেছেন। তিনি বলেন, “গগনযান মিশনের জন্য পরীক্ষামূলক অনুশীলন আগামী ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ISRO প্রধান জানিয়েছে পরীক্ষামূলক যান টিভি-D1 চলতি মাসে পরীক্ষা করা হবে, যা গগনযান প্রোগ্রামের অধীনে চারটি পরীক্ষামূলক মিশনের মধ্যে একটি। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) আরও এক কৃতিত্ব অর্জনের লক্ষ্যে কাজ করে চলেছে।  চলতি মাসের শেষে মিশনের ‘ক্রু এস্কেপ সিস্টেম’ পরীক্ষা করার পরিকল্পনা রয়েছে ইসরোর।

আগামী বছর শুরু হবে গগনযান মিশন। এর আগে যাবতিয় প্রস্তুতি সেরে রাখতে চলেছে ইসরো। এর মধ্যে, প্রথম যানবাহন পরীক্ষামূলক মিশন হবে TV-D1, দ্বিতীয়টি TV-D2 মিশন এবং তৃতীয় পরীক্ষা হবে LVM3-G1। এটি একটি মানবহীন মিশন।

চাঁদে ভারতের সফল অবতরণের পর এখন গগনযান মিশনের প্রস্তুতি শুরু করেছে ইসরো। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) জানিয়েছে, শীঘ্রই গগনযান মিশনের জন্য মনুষ্যবিহীন ফ্লাইট পরীক্ষা শুরু হতে চলেছে। ২৫ অক্টোবর গগনযান মিশনের প্রস্তুতিতে বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

প্রায় ৯০০ কোটি টাকা ব্যয়ের এই হাইভোল্টেজ মিশন আগামী বছর চালু হবে। এর আগে ইসরো তার এক্স হ্যান্ডেলে জানিয়েছে গগনযান মিশনের জন্য মনুষ্যবিহীন মহাকাশযান পরীক্ষা শুরুর কাজ প্রায় শেষের পথ। স্ক্রু এস্কেপ সিস্টেমের কর্মক্ষমতা প্রদর্শনকারী ফ্লাইট টেস্ট ভেহিকল অ্যাবর্ট মিশন-১ (টিভি-ডি১) এর প্রস্তুতি চলছে। এর মধ্যে, তিনটি পরীক্ষামূলক মিশন পরিচালিত হবে। প্রথমটি TV-D1, দ্বিতীয়টি TV-D2 মিশন এবং তৃতীয় পরীক্ষা হবে LVM3-G1।

এস সোমনাথ আরও বলেন, যে মিশন গগনযানের চূড়ান্ত লঞ্চের আগে, প্রতি মাসে কমপক্ষে একটি করে পরীক্ষামূলক উৎক্ষেপণ পর্ব চলবে।  তিনি বলেন, “প্রতি মাসে আমাদের অন্তত একটি উৎক্ষেপণের লক্ষ্য থাকবে। জানুয়ারির আগে, ৪-৫টি উৎক্ষেপণ পর্ব চলবে বলেই জানান তিনি। “

 

আরও পড়ুনঃ নাসার মহাকাশ মিশনের লক্ষ্য ‘সাইকি’

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net