শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

আন্তর্জাতিক আদালতের রায়ে গাজায় গণহত্যা বন্ধের নির্দেশ দিলো ইসরায়েলকে

গতকাল নেদারল্যান্ডসের  হেগভিত্তিক আদালতটির বিচারক জে দোঙ্গু এই আদেশ দেন।  গাজা উপত্যকায় মৃত্যু ও ক্ষয়ক্ষতি ঠেকাতে ইসরায়েল ও সংশ্লিষ্টদের আদেশ দিয়েছেন আইসিজে।

by ঢাকাবার্তা ডেস্ক
আন্তর্জাতিক আদালতের রায়ে গাজায় গণহত্যা বন্ধের নির্দেশ দিলো ইসরায়েলকে

বিদেশ ডেস্ক।।

আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় উপত্যকায় গণহত্যা বন্ধ করতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। গতকাল নেদারল্যান্ডসের  হেগভিত্তিক আদালতটির বিচারক জে দোঙ্গু এই আদেশ দেন।  গাজা উপত্যকায় মৃত্যু ও ক্ষয়ক্ষতি ঠেকাতে ইসরায়েল ও সংশ্লিষ্টদের আদেশ দিয়েছেন আইসিজে। কিন্তু একটি যুদ্ধবিরতি বা ইসরায়েলি অভিযান বন্ধের কোনও নির্দেশ দেননি।

 

অন্তবর্তীকালীন রায়ে আদালতের প্রেসিডেন্ট মার্কিন বিচারক জে দোঙ্গু বলেন, ‘আদালত ইসরায়েলকে নির্দেশ দিচ্ছে, গাজায় গণহত্যা সংঘটিত যেন না হয় সেজন্য অবিলম্বে সব ধরনের প্রয়োজনীয়তা ব্যবস্থা নিতে হবে।’ রায়ে আদালত ইসরায়েলকে আরও নির্দেশ দেন, ‘সেনারা যেন কোনো ধরনের গণহত্যা সংঘটিত না করেন সেদিকে খেয়াল রাখতে হবে এবং গণহত্যার নির্দিষ্ট প্রমাণগুলো সংরক্ষণ করতে হবে।’

 

তিনি আরও বলেছেন, গণহত্যা আইন লঙ্ঘন করে এমন কোনও পদক্ষেপ যেন ইসরায়েলি সেনারা না নেয়। এর অন্যথায় হলে  গণহত্যায় উসকানি দাতাদের শাস্তি দিতে হবে। দক্ষিণ আফ্রিকা  এই অন্তর্বর্তী আদেশকে স্বাগত জানিয়েছে। আইসিজের আদেশকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও।  ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, কোনও রাষ্ট্র যে আইনের ঊর্ধ্বে নয়, এটির পক্ষে এই আদেশ একটি গুরুত্বপূর্ণ চিহ্ন। 

 

এদিকে এই আন্তর্জাতিক আদালত থেকে আসা এই আদেশের দিনেই, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েল সেনাবাহিনীর হামলায় এখন পর্যন্ত ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এসময় আহত হয়েছেন আরও ৬৪ হাজার ৪৮৭ জন।

 

আরও পড়ুন: এডেন উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানের ঘোষণা হুতিদের

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net