বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ইংল্যান্ডকে হারিয়ে সমতা ফেরালো ভারত

যশপ্রীত বুমরার পেস আর রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে ২৯২ রানে শেষ হয়েছে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। সোমবার চতুর্থ দিনের খেলায় দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে অলআউট হয় সফরকারীরা।

by ঢাকাবার্তা ডেস্ক
ইংল্যান্ডকে হারিয়ে সমতা ফেরালো ভারত

খেলা ডেস্ক।।

পাঁচ টেস্টের সিরিজের দুই ম্যাচ শেষে ভারত ও ইংল্যান্ড সমানে সমান। হায়দরাবাদ টেস্টে হারের পর বিশাখাপত্তমে ইংলিশদের ১০৬ রানে হারিয়ে ঘুরে দাঁড়ালো স্বাগতিকরা। প্রথম ইনিংসে যশস্বী জয়সওয়াল ও দ্বিতীয়টিতে শুবমান গিলের ব্যাটিং মূলত গড়ে দিয়েছে দ্বিতীয় টেস্টের পার্থক্য। সিরিজে এগিয়ে যেতে ইংল্যান্ডকে করতে হতো ৩৯৯ রান, ভারতের মাটিতে যে রান তাড়া করতে পারেনি কোনও দলই। পারলো না ইংল্যান্ডও। যশপ্রীত বুমরার পেস আর রবিচন্দ্রন অশ্বিনের স্পিনে ২৯২ রানে শেষ হয়েছে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। সোমবার চতুর্থ দিনের খেলায় দ্বিতীয় সেশনের মাঝামাঝি সময়ে অলআউট হয় সফরকারীরা। প্রথম ইনিংসের মতো এবারও সর্বোচ্চ রান করেন জ্যাক ক্রলি। ১৩২ বলে ৮ চার ও ১ ছয়ে ৭৩ রান করেন ইংলিশ ওপেনার।

১ উইকেটে ৬৭ রানে দিনের খেলা শুরু করেছিল ইংল্যান্ড। একশ থেকে পাঁচ রান দূরে থাকতে রেহান আহমেদকে (২৩) এলবিডব্লিউ করেন অক্ষর প্যাটেল। অলি পোপকে নিয়ে ৩৭ রানের ছোট্ট প্রতিরোধমূলক জুটি গড়েছিলেন ক্রলি। আগের দিন এক উইকট নেওয়া অশ্বিন এই জুটি ভেঙে দেন। টানা দুই ওভারে পোপ (২৩) ও জো রুটকে (১৬) প্যাভিলিয়নের পথ দেখান ভারতীয় স্পিনার। লাঞ্চে যাওয়ার আগে বড়সড় ধাক্কা লাগে ইংলিশদের ব্যাটিং লাইনে। টানা দুই ওভারে ক্রলি ও জনি বেয়ারস্টো (২৬) বিদায় নেন।

৬ উইকেটে ১৯৪ রান স্কোরবোর্ডে তুলে প্রথম সেশন শেষ করে ইংল্যান্ড। রানের খাতা না খুলে লাঞ্চে যাওয়া বেন স্টোকস ১১ রান করে রান আউট হন। তারপর বেন ফোকস ও টম হার্টলি ইংল্যান্ডের শেষ প্রতিরোধে যুক্ত হন। তাদের ৫৫ রানের জুটি ভেঙে দেন বুমরা। ৩৬ রানে তার হাতে ফিরতি ক্যাচ দেন ফোকস।

শোয়েব বশির ডাক মারেন, মুকেশ কুমার তুলে নেন তার উইকেট। ১৭ রানের ব্যবধানে শেষ তিন উইকেট হারায় ইংল্যান্ড। হার্টলিকে ৩৬ রানে বোল্ড করে জয় নিশ্চিত করেন বুমরা। বুমরা ও অশ্বিন সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন।   দুই ইনিংসে ৯১ রান খরচায় ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন বুমরা।

 

আরও পড়ুন: ইংল্যান্ডকে রেকর্ড রানের টার্গেট দিলো ভারত

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net