শুক্রবার, মে ২৪, ২০২৪

ইউক্রেনের জন্য ৫০ বিলিয়ন ইউরোর তহবিল আটকে দিল হাঙ্গেরি

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার ওই বৈঠকের পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউক্রেনে অতিরিক্ত অর্থ প্রদানে ভেটো দেওয়ার কথা জানান

by ঢাকাবার্তা ডেস্ক
ইউক্রেনের জন্য ৫০ বিলিয়ন ইউরোর তহবিল আটকে দিল হাঙ্গেরি

বিদেশ ডেস্ক।।

রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়নের ৫০ বিলিয়ন ইউরোর একটি তহবিল আটকে দিয়েছে হাঙ্গেরি। ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য করা নিয়ে আলোচনা শুরু করার বিষয়ে মতৈক্যে পৌঁছানোর মাত্র কয়েক ঘণ্টার মধ্যে হাঙ্গেরি এই পদক্ষেপ নিয়েছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৃহস্পতিবার ওই বৈঠকের পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউক্রেনে অতিরিক্ত অর্থ প্রদানে ভেটো দেওয়ার কথা জানান। ইউরোপীয় ইউনিয়নের নেতারা বলেছেন, আগামী বছরের শুরুতে আবার এই তহবিল নিয়ে সমঝোতা আলোচনা শুরু করা হবে।

রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইরত ইউক্রেন ব্যাপকভাবে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের অর্থসহায়তার ওপর নির্ভরশীল। রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলা হাঙ্গেরি দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের সদস্য পদের বিরোধিতা করে আসছে। তবে এ বিষয়ে আলোচনা শুরুর প্রস্তাবে ভেটো দেয়নি দেশটি।

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের নেতাদের বৈঠক চলকালে একপর্যায়ে কক্ষ ছেড়ে যান ভিক্টর অরবান। তাঁর অনুপস্থিতিতে ইউরোপীয় ইউনিয়নের ২৬ নেতা আলোচনা চালিয়ে যান। ভিক্টর অরবান আজ শুক্রবার হাঙ্গেরির রাষ্ট্রীয় বেতারকে বলেন, তাঁর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গীদের থামাতে তিনি আট ঘণ্টা লড়াই করেছেন। কিন্তু তাঁদের তাঁর কথা বোঝাতে ব্যর্থ হয়েছেন। তবে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে ইউক্রেনকে এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। প্রয়োজন মনে করলে বুদাপেস্টের পার্লামেন্ট এখনো এটা আটকে দিতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

ভিক্টর অরবানের ইউক্রেনকে সহায়তার তহবিলের বিরোধিতা করা নিয়ে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট্টে বলেন, ‘আমাদের হাতে এখনো সময় আছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউক্রেনের অর্থ ফুরিয়ে যাচ্ছে না।’

 

আরও পড়ুন: দুই রাষ্ট্রভিত্তিক সমাধান প্রত্যাখ্যান করলেন ইসরায়েলের রাষ্ট্রদূত

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net