শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

ইসরায়েলি সেটেলারদের ওপর নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত বাইডেন

ওয়াশিংটন পোস্টে ব্যক্তিগত মতামত অংশে এ কথা লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সঙ্গে পশ্চিম তীরে সহিংসতা বন্ধে ইসরায়েলি নেতাদের জোরালোভাবে আহ্বান জানিয়েছেন বাইডেন

by ঢাকাবার্তা ডেস্ক
ইসরায়েলি সেটেলারদের ওপর নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত বাইডেন

বিদেশ ডেস্ক।।

অবরুদ্ধ গাজায় ইসরায়েলিদের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন পোস্টে ব্যক্তিগত মতামত অংশে এ কথা লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সঙ্গে পশ্চিম তীরে সহিংসতা বন্ধে ইসরায়েলি নেতাদের জোরালোভাবে আহ্বান জানিয়েছেন বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

বাইডেন লিখেছেন, ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘাত দূর করার একমাত্র উপায় হলো দ্বি –রাষ্ট্র সমাধান। পশ্চিম তীরে যে সহিংসতা চলছে তা যদি বন্ধ না হয় তবে যুক্তরাষ্ট্র বিভিন্ন পদক্ষেপ নিতে প্রস্তুত। তিনি আরও লেখেন, আমি ইসরায়েলের নেতাদের পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে  সহিংসতা বন্ধ করতে জোর দিচ্ছি এবং এর জন্য তাদের  অবশ্যই জবাবদিহি করতে হবে। তিনি বলেন, ইসরায়েলি সেটেলারদের ওপর নিষেধাজ্ঞা দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র।

এদিকে ভিসা ওয়েইভার প্রোগ্রাম নামের একটি মার্কিন কর্মসূচির আওতায় ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবে ইসরায়েলিরা।  গত অক্টোবর এই কর্মসূচিতে যোগ দিয়েছে ইসরায়েল।

অন্যদিকে  মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার বলছেন, যদি ইসরায়েল সহিংসতা বন্ধ না করে তবে আমাদের কাছে এর বিকল্প ব্যবস্থা রয়েছে।  তিনি বলেন , ইসরায়েল যদি পশ্চিম তীরে সহিংসতা অব্যাহত রাখে, সেক্ষেত্রে ভিসা ওয়েইভার প্রোগ্রাম থেকে ইসরায়েলকে বাদ দেওয়া হবে । সেই সঙ্গে  দেশটির রাজনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ জারি করা হবে। সে সুযোগ যুক্তরাষ্ট্রের রয়েছে।

গত দেড় মাসের সংঘাতে ইসরায়েলি আগ্রাসনে ১২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। অপরদিকে হামাসের হামলায় ১২শ’ ইসরায়েলি নিহত হয়েছেন।

 

আরও পড়ুন: গাজায় জাতিসংঘের স্কুলে ইসরায়েলী বিমান হামলায় কমপক্ষে ৫০ জন নিহত

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net