বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ঈদে অতিথিদের ছোট পাত্রে স্বল্প খাবার দিন

by ঢাকাবার্তা
ছোট পাত্রে কম খাবার অতিথিদের জন্য আরামদায়ক

ফিচার ডেস্ক ।। 

ঈদ একটি উৎসবের সময়, যেখানে বন্ধু-বান্ধব এবং আত্মীয়স্বজন একত্রিত হয়। কোরবানির ঈদে সাধারণত অনেক মাংসের পদ রান্না করা হয় এবং অতিথিদেরকে বিশেষভাবে আপ্যায়ন করা হয়। কিন্তু অনেক সময় অতিরিক্ত খাওয়া-দাওয়ার ফলে অতিথিদের হজমের সমস্যা এবং অস্বস্তি হতে পারে। তাই অতিথিদেরকে কম এবং অল্প অল্প খাবার দিয়ে আপ্যায়ন করা একটি ভালো পদ্ধতি হতে পারে। এতে করে অতিথিরা সুস্থ থাকবেন এবং সকলের বাসায় খাওয়ার আনন্দ উপভোগ করতে পারবেন।

কম এবং অল্প অল্প খাবার দেওয়ার পরামর্শ:

১. স্বাস্থ্যসম্মত পরিবেশন:

  • অতিথিদের স্বাস্থ্য বিবেচনা করে কম পরিমাণে খাবার পরিবেশন করুন। এতে করে তারা প্রতিটি খাবারের স্বাদ উপভোগ করতে পারবেন এবং অতিরিক্ত খাওয়ার ফলে সৃষ্ট সমস্যাগুলি এড়াতে পারবেন।

২. ছোট ছোট পরিমাণে পরিবেশন:

  • খাবারগুলো ছোট ছোট পরিমাণে পরিবেশন করুন। এতে অতিথিরা প্রতিটি আইটেমের স্বাদ নিতে পারবেন এবং প্রয়োজন মনে করলে পুনরায় পরিবেশন নিতে পারবেন।

৩. বৈচিত্র্যময় মেনু:

  • বিভিন্ন প্রকারের হালকা ও স্বাস্থ্যকর খাবার মেনুতে রাখুন। যেমন স্যালাড, ফল, দই, এবং হালকা স্ন্যাকস। এতে অতিথিরা ভারী খাবারের পাশাপাশি স্বাস্থ্যকর খাবারের স্বাদ নিতে পারবেন।

৪. নিজেদের সমস্যা জানানো:

  • যদি অতিথিরা কোনো বিশেষ স্বাস্থ্যজনিত সমস্যার কথা জানান, তবে সেই অনুযায়ী খাবার প্রস্তুত করুন। যেমন ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বিশেষ খাদ্য সরবরাহ করা।

৫. সম্মান ও সৌজন্য:

  • অতিথিদের সম্মান জানিয়ে কম পরিমাণে খাবার পরিবেশন করার জন্য সুন্দরভাবে ব্যাখ্যা করুন। বলুন যে, আপনি চান তারা সবার বাসায় খাওয়ার আনন্দ উপভোগ করুন এবং সুস্থ থাকুন।

পরিশিষ্ট

অতিথিদের কম এবং অল্প অল্প খাবার দিয়ে আপ্যায়ন করা একটি সম্মানজনক এবং সুস্থকর পদ্ধতি। এতে করে অতিথিরা বিভিন্ন বাসায় বিভিন্ন প্রকার খাবার উপভোগ করতে পারবেন এবং অতিরিক্ত খাওয়ার ফলে সৃষ্ট স্বাস্থ্যগত সমস্যাগুলি এড়াতে পারবেন। স্বাস্থ্যসম্মত পরিবেশন, ছোট পরিমাণে পরিবেশন, বৈচিত্র্যময় মেনু, এবং সৌজন্যতা প্রদর্শন করে আপনি একটি সুন্দর এবং সুখকর ঈদ উদযাপন করতে পারবেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net