বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

ঈদে পরিবার ও বন্ধুদের মধ্যে ভারসাম্য রাখার সহজ উপায়

by ঢাকাবার্তা
বন্ধুত্ব

ফিচার ডেস্ক ।। 

ঈদ হলো এমন একটি উৎসব, যা সারা বিশ্বের মুসলমানরা আনন্দ ও খুশির সঙ্গে উদযাপন করে। এটি শুধুমাত্র ধর্মীয় উৎসবই নয়, বরং পরিবার ও বন্ধুদের সঙ্গে মিলেমিশে আনন্দ ভাগাভাগিরও ব্যাপার। কিন্তু ঈদের সময় পারিবারিক ব্যস্ততা এত বেশি হয় যে, অনেক সময় আমরা বন্ধুদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাই না। তবে কিছু সহজ কৌশল প্রয়োগ করে আপনি বন্ধুদের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে পারেন।

প্রাথমিক পরিকল্পনা

প্রয়োজনীয়তা: পরিবার এবং বন্ধুদের সঙ্গে সময় কাটানোর জন্য আগেই একটি পরিকল্পনা করুন। এটি আপনাকে আপনার সময় সঠিকভাবে ভাগ করে নিতে সাহায্য করবে।

কীভাবে করবেন: ১. পূর্বনির্ধারণ: ঈদের আগে এক সপ্তাহ আগেই বন্ধুদের সঙ্গে একটি মিনি গেট-টুগেদারের পরিকল্পনা করুন। ২. পরিবারকে জানানো: আপনার পরিকল্পনার কথা পরিবারকে জানান যাতে তারা আপনার সময়সূচি সম্পর্কে জানেন।

টেকনোলজি ব্যবহার

প্রয়োজনীয়তা: প্রযুক্তি আপনাকে বন্ধুদের সাথে সংযুক্ত থাকার সুযোগ দেয়, এমনকি আপনি শারীরিকভাবে উপস্থিত না থাকলেও।

কীভাবে করবেন: ১. ভিডিও কল: ঈদের দিনে একটি ভিডিও কলের মাধ্যমে বন্ধুদের সঙ্গে কথা বলুন। ২. সামাজিক মাধ্যম: ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো সামাজিক মাধ্যম ব্যবহার করে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন।

ছোটখাটো উপহার পাঠানো

প্রয়োজনীয়তা: উপহার বন্ধুত্বের বন্ধনকে শক্তিশালী করে।

কীভাবে করবেন: ১. ঈদের কার্ড বা উপহার: একটি ছোট উপহার বা ঈদ কার্ড পাঠিয়ে দিন আপনার বন্ধুদের। 2. হাতে তৈরি উপহার: যদি সম্ভব হয়, নিজে হাতে তৈরি করা কিছু পাঠাতে পারেন। এটি বন্ধুর কাছে আপনার যত্নের প্রতীক হবে।

একত্রিত হওয়া

প্রয়োজনীয়তা: একটি ছোট সমাবেশ আপনাকে এবং আপনার বন্ধুদেরকে সম্পর্ক বজায় রাখতে সাহায্য করবে।

কীভাবে করবেন: ১. ঈদের পরের দিন: ঈদের পরের দিন বা ঈদের ছুটির অন্য কোনো দিন বন্ধুদের জন্য বরাদ্দ করুন। ২. গেট-টুগেদার: একটি ছোটখাটো গেট-টুগেদার আয়োজন করুন, যেখানে আপনার পরিবার এবং বন্ধু উভয়ই উপস্থিত থাকতে পারে।

যোগাযোগ বজায় রাখা

প্রয়োজনীয়তা: বন্ধুত্বের সম্পর্ক বজায় রাখতে নিয়মিত যোগাযোগ গুরুত্বপূর্ণ।

কীভাবে করবেন: ১. নিয়মিত মেসেজ: বন্ধুদের সাথে নিয়মিত মেসেজের মাধ্যমে যোগাযোগ রাখুন। ২. সামাজিক মিডিয়া: সামাজিক মিডিয়ায় আপনার ঈদের আনন্দ ভাগাভাগি করুন এবং বন্ধুদের পোস্টে মন্তব্য করুন।

উপসংহার

ঈদের পারিবারিক ব্যস্ততার মধ্যেও বন্ধুদের সঙ্গে সম্পর্ক বজায় রাখা সম্ভব। এর জন্য প্রয়োজন কেবল একটু পরিকল্পনা এবং যোগাযোগ। পরিবার এবং বন্ধুদের মধ্যে ভারসাম্য বজায় রেখে আপনি উভয়ের সঙ্গেই ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net