বুধবার, মে ২২, ২০২৪

ঋণ পেয়ে রিজার্ভ ২০ বিলিয়ন ডলার ছাড়াল

দুই ঋণদাতার ঋণ যোগ হওয়ার পর বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আজ ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলার হয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
ঋণ পেয়ে রিজার্ভ ২০ বিলিয়ন ডলার ছাড়াল

বাণিজ্য ডেস্ক।।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে আইএমএফ ও এডিবির ১ দশমিক ০৯ বিলিয়ন ডলার ঋণ যোগ হওয়ার রিজার্ভ ২০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। দুই ঋণদাতার ঋণ যোগ হওয়ার পর বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আজ ২০ দশমিক ৪১ বিলিয়ন ডলার হয়েছে। আজ রোববার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ বাংলাদেশ ব্যাংকের হিসাবে জমা হওয়ার আগে গত বৃহস্পতিবার রিজার্ভের পরিমাণ ছিল ১৯ দশমিক ১৭ বিলিয়ন ডলার। ১ দশমিক ০৯ বিলিয়ন ডলারের মধ্যে আইএমএফ থেকে এসেছে ৬৮৯ মিলিয়ন ডলার এবং এডিবি থেকে এসেছে ৪০০ মিলিয়ন ডলার।

এদিকে প্রবাসী ও রপ্তানি আয়ের চেয়ে উচ্চ আমদানি বিলের কারণে বাংলাদেশের রিজার্ভ ২০১৯-২০ অর্থবছরের ৩৬ বিলিয়ন ডলার থেকে ২০২২-২৩ অর্থবছরে ২৪ দশমিক ৩ বিলিয়ন ডলারে নেমে এসেছে। ২০২০-২১ অর্থবছরে রিজার্ভ ছিল ৪৬ দশমিক ৪ বিলিয়ন ডলার, বাংলাদেশের জন্য যা সর্বোচ্চ।

রিজার্ভ কমায় সামষ্টিক অর্থনৈতিক চাপ মোকাবিলা, টাকার দরপতন বন্ধ করতে ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বৈশ্বিক ঋণদাতাদের দিকে ঝুঁকতে বাধ্য হয়েছেন সরকার। এছাড়া, চলতি অর্থবছরে দুই কর্মসূচির আওতায় বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ডলারের বাজেট সহায়তা দেওয়ার কথা ভাবছে বিশ্বব্যাংক।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net