শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

এডেন উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানের ঘোষণা হুতিদের

ইয়াহিয়া সারিয়া বলেন, এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে বুধবার বেশ কয়েকটি ডেস্ট্রয়ার ও মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে হুতিদের সংঘর্ষ হয়।

by ঢাকাবার্তা ডেস্ক
এডেন উপসাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে অভিযানের ঘোষণা হুতিদের

বিদেশ ডেস্ক।।

এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বুধবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে এ ঘোষণা দেন। ইয়াহিয়া সারিয়া বলেন, এডেন উপসাগর ও বাব এল-মান্দেব প্রণালিতে বুধবার বেশ কয়েকটি ডেস্ট্রয়ার ও মার্কিন যুদ্ধজাহাজের সঙ্গে হুতিদের সংঘর্ষ হয়। এগুলো (ডেস্ট্রয়ার-যুদ্ধজাহাজ) সংশ্লিষ্ট এলাকায় দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজকে রক্ষার চেষ্টা করছিল।

হুতি বিদ্রোহীদের সামরিক মুখপাত্র বলেন, এই সংঘর্ষকালে একটি মার্কিন যুদ্ধজাহাজে সরাসরি আঘাত লাগে। দুটি মার্কিন বাণিজ্যিক জাহাজ পিছু হটতে ও ফিরে যেতে বাধ্য হয়। ইয়াহিয়া সারিয়ার বিবৃতিতে বলা হয়, দুই ঘণ্টার বেশি সময় ধরে সংঘর্ষ চলে। হুতিরা বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। যুক্তরাষ্ট্র প্রতিহতের চেষ্টা করে। তা সত্ত্বেও হুতিদের কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যে পৌঁছায়।

ইরান-সমর্থিত হুতিরা একের পর এক বাণিজ্যিক জাহাজে হামলা চালাচ্ছে। গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদ ও গাজাবাসীর প্রতি সংহতি প্রকাশে তারা এ হামলা চালাচ্ছে। বাণিজ্যিক জাহাজে হুতিদের হামলা ঠেকাতে কয়েকটি দেশ নিয়ে সামরিক নৌ জোট গঠন করছে যুক্তরাষ্ট্র। ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে পাল্টা হামলাও চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। সবশেষ হুতি বিদ্রোহীদের কয়েকজন গুরুত্বপূর্ণ নেতার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দেওয়ার কথা গত মঙ্গলবার জানিয়েছে দেশ দুটি।

 

আরও পড়ুন: গাজায় ত্রাণের জন্য অপেক্ষমাণদের ওপর ইসরায়েলি হামলা, নিহত ২০

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net