শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

এবার অনন্যা সাহিত্য পুরস্কার পাচ্ছেন আফরোজা পারভীন

আফরোজা পারভীনের প্রকাশিত গ্রন্থসংখ্যা ১২৫টি। তিনি ১৯৫৭ সালে ৪ ফেব্রুয়ারি নড়াইল শহরের ‘সাঈফ ভীলা’য় পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন

by ঢাকাবার্তা ডেস্ক
এবার অনন্যা সাহিত্য পুরস্কার পাচ্ছেন আফরোজা পারভীন

সাহিত্য ডেস্ক।।

নারীর জন্য অন্যতম সাহিত্য সম্মাননা ‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪৩০’ প্রদান করা হবে আজ। এ বছর বাংলা সাহিত্যের প্রখ্যাত কথাসাহিত্যিক, গবেষক, শিশুসাহিত্যিক, নাট্যকার, কলাম লেখক আফরোজা পারভীন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আজ শুক্রবার বিকাল ৪টায় আনুষ্ঠানিকভাবে তার হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে আলোচক হিসেবে থাকবেন কথাসাহিত্যিক হামীম কামরুল হক ও কথাসাহিত্যিক নাসরীন মুস্তাফা। সভাপতিত্ব করবেন অনন্যা ও ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন।

 

আফরোজা পারভীনের প্রকাশিত গ্রন্থসংখ্যা ১২৫টি। তিনি ১৯৫৭ সালে ৪ ফেব্রুয়ারি নড়াইল শহরের ‘সাঈফ ভীলা’য় পৈতৃক বাড়িতে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ও এলএলবি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদালয় থেকে ‘জহির রায়হানের চলচ্চিত্রে মানুষের অধিকার সচেতনতা ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি সমীক্ষা’ শীর্ষক পিএইচ.ডি সম্পন্ন করেছেন। সাহিত্যে অবদানস্বরূপ—আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার, রাজশাহী, নির্ণয় শিল্পীগোষ্ঠী সাহিত্য পুরস্কার ফরিদপুর, জীবননগর সাহিত্য পুরস্কার চুয়াডাঙ্গা, জাতীয় নজরুল সমাজ পদক ঢাকা, সাহিত্যক্ষেত্রে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউএসএ, মুক্তিযুদ্ধ গবেষক সম্মাননা স্মারক, মুক্তিযুদ্ধ-গণহত্যা, নির্যাতন, গবেষণাকেন্দ্র খুলনা, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ঢাকাসহ ৩০টির অধিক পুরস্কার পেয়েছেন। সাহিত্য সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদান রাখায় পেয়েছেন ‘রাষ্ট্রীয় বেগম রোকেয়া পদক- ২০২২’।

 

তার শখ—বইপড়া, মঞ্চনাটক ও বড় পর্দায় সিনেমা দেখা এবং দেশভ্রমণ। কর্মজীবনে তিনি যুগ্মসচিব ছিলেন। সাহিত্যচর্চার পাশাপাশি তিনি ‘রক্তবীজ’ নামে একটি ওয়েব পোর্টাল-এর প্রকাশক ও সম্পাদক।

উল্লেখ্য, বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়েছে। প্রতি বছর এক জন নারী-সাহিত্যিককে সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়। এ পর্যন্ত যারা এই পুরস্কার পেয়েছেন তারা হলেন—সেলিনা হোসেন, রিজিয়া রহমান, ড. নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, ড. সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, ড. নিয়াজ জামান, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম মুশতারি শফী, বেগম আকতার কামাল, আকিমুন রহমান, নাদিরা মজুমদার, ঝর্না রহমান, রঞ্জনা বিশ্বাস ও শাহনাজ মুন্নী।

 

আরও পড়ুন: ফেনী সাহিত্য সভা পাঠচক্রের উদ্বোধন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net