রবিবার, মে ১৯, ২০২৪

এবার লোহিত সাগরে মার্কিন যুদ্ধজাহাজে হুথিদের হামলা

তবে ওই ক্ষেপণাস্ত্রটিকে মার্কিন যুদ্ধবিমান এটিকে গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা

by ঢাকাবার্তা ডেস্ক
এবার লোহিত সাগরে মার্কিন যুদ্ধজাহাজে হুথিদের হামলা

বিদেশ ডেস্ক।।

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে মার্কিন যুদ্ধজাহাজে রোববার (১৪ জানুয়ারি) ক্ষেপণাস্ত্র হামলা করেছে। আমেরিকার নেতৃত্বে হুথিদের ওপর হামলার পর লোহিত সাগরে হুথিদের করা প্রথম হামলা এটি। লোহিত সাগরে জাহাজ চলাচলে কয়েক সপ্তাহের হামলার পর শুক্রবার আমেরিকা ও সহযোগী দেশগুলো বিদ্রোহীদের ওপর ওই হামলা চালিয়েছিল। মার্কিন সংবাদমাধ্যম এবিসি এই খবর জানিয়েছে।প্রতিবেদনটিতে বলা হয়েছে, হুথি বিদ্রোহীরা ওইদিন লোহিত সাগরে একটি আমেরিকান ডেস্ট্রয়ারের দিকে একটি জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল।

তবে ওই ক্ষেপণাস্ত্রটিকে মার্কিন যুদ্ধবিমান এটিকে গুলি করে ভূপাতিত করেছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা। এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, রোববার হুথিরা ইউএসএস ল্যাবুন নামে একটি ক্ষেপণাস্ত্র ডেস্ট্রয়ারকে লক্ষ্য করে হামলা করেছিল। এটি লোহিত সাগরের দক্ষিণাঞ্চলে কাজ করছিল। ওই ক্ষেপণাস্ত্রটি লোহিত সাগরের বন্দর শহর হোদেইদা থেকে এসেছিল। শহরটি দীর্ঘদিন ধরে হুথিদের দখলে ছিল।

ইউএস সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, ‘ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি এলাকা থেকে ইউএসএস ল্যাবুনের দিকে একটি জাহাজ-বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। তবে এ হামলায় কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।’ তবে তাৎক্ষণিকভাবে হামলার কথা স্বীকার করেনি হুথিরা। ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী দখলকারী ইরানের সঙ্গে জোটবদ্ধ একটি শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথি।ইসরায়েল-হামাস যুদ্ধের হামাসের সমর্থনের লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করেছে হুথিরা। তাদের এই আক্রমণ গাজায় চলমান সংঘর্ষকে একটি আঞ্চলিক দাঙ্গায় পরিণত করার হুমকি দেয়।

যুক্তরাষ্ট্র সর্বশেষ এ হামলার প্রতিশোধ নেবে কিনা তা স্পষ্ট নয়। তবে এর আগে, মার্কিন প্রেসিডেন জো বাইডেন বলছিলেন, তিনি তাদের ‘জনগণকে রক্ষা করার জন্য এবং প্রয়োজনীয় আন্তর্জাতিক বাণিজ্যের অবাধ প্রবাহকে রক্ষা করার জন্য আরও পদক্ষেপের নির্দেশ দিতে দ্বিধা করবেন না।’

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net