শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

এশিয়ান কাপে ফিলিস্তিন, সিরিয়ার ইতিহাস

সংযুক্ত আরব আমিরাতকে ২-১ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপ সেরা হয়ে পরের পর্বে গেছে ইরান। তাদের সংগ্রহ ছিল ৯ পয়েন্ট। একটা পর্যায়ে ফিলিস্তিন রানার্স আপ হওয়ার পথেই ছিল। তখন ইরান এগিয়ে ছিল ২-০ গোলে এগিয়ে। কিন্তু যোগ হওয়া সময়ে সংযুক্ত আরব আমিরাতের ইয়াহিয়া আল ঘাসানি গোল করলে গোল ব্যবধানে পিছিয়ে পড়ে ফিলিস্তিন।

by ঢাকাবার্তা ডেস্ক
এশিয়ান কাপে ফিলিস্তিন, সিরিয়ার ইতিহাস

খেলা ডেস্ক।।

এশিয়ান কাপে ইতিহাস গড়েছে ফিলিস্তিন, সিরিয়া। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ফুটবল টুর্নামেন্টে প্রথমবার নকআউট পর্বে নাম লিখিয়ে দেশের জনগণকে অন্যরকম আনন্দের উপলক্ষ এনে দিয়েছে তারা। গ্রুপ ‘সি’ এর লড়াইয়ে হংকংকে ৩-০ গোলে হারিয়েছে যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিন। তাতে নির্ধারিত চারটি সেরা তৃতীয়স্থানের একটি অর্জন করে তারা শেষ ষোলো নিশ্চিত করেছে। পুরো ম্যাচেই আধিপত্য ছিল তাদের। জোড়া গোল করেছেন ওডাই ডাব্বাগ।

সংযুক্ত আরব আমিরাতকে ২-১ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপ সেরা হয়ে পরের পর্বে গেছে ইরান। তাদের সংগ্রহ ছিল ৯ পয়েন্ট। একটা পর্যায়ে ফিলিস্তিন রানার্স আপ হওয়ার পথেই ছিল। তখন ইরান এগিয়ে ছিল ২-০ গোলে এগিয়ে। কিন্তু যোগ হওয়া সময়ে সংযুক্ত আরব আমিরাতের ইয়াহিয়া আল ঘাসানি গোল করলে গোল ব্যবধানে পিছিয়ে পড়ে ফিলিস্তিন। যেহেতু দুই দলেরই পয়েন্ট ৪ করে।

হংকংয়ের সুযোগ ছিল একটি গোল দেওয়ার। কিন্তু এভারটনের কামারগোর স্পট কিক বারে লেগে প্রতিহত হলে সুযোগ হাতছাড়া হয় তাদের। ফিলিস্তিনের মতো সিরিয়াও প্রথমবার টুর্নামেন্টের নকআউটে পৌঁছেছে। তারা ১-০ গোলে ভারতকে হারিয়েছে। একমাত্র গোলটি করেছেন ২০১৭ সালে এশিয়ান ফুটবলার অব দ্য ইয়ার হওয়া ওমার খিরবিন। ৭৬ মিনিটে তার করা গোলটি মধ্যপ্রাচ্যের দলটির টুর্নামেন্টের প্রথম গোল।

 

সিরিয়া ফিলিস্তিনের মতোই সেরা তৃতীয়স্থান অর্জন করে নকআউটে নাম লিখিয়েছে। তাতে ১৯৮০ সালে এশিয়ান কাপে অভিষেক করা দলটি প্রথমবার নকআউটে নাম লিখিয়েছে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net