মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

এসএসসি হবে দশম শ্রেণির সিলেবাসে, এইচএসসি হবে ২ ধাপে

বদলে যাচ্ছে পরীক্ষা পদ্ধতি

by ঢাকাবার্তা ডেস্ক
এসএসসি হবে দশম শ্রেণির সিলেবাসে, এইচএসসি হবে ২ ধাপে

বিদ্যাপীঠ ডেস্ক।।

নতুন কারিকুলামে পাল্টে যাচ্ছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার পদ্ধতি। বর্তমানে নবম-দশম দুই শ্রেণির সিলেবাসের ওপর এসএসসি পরীক্ষা হলেও নতুন কারিকুলামে শুধু দশম শ্রেণির সিলেবাসেই এসএসসি হবে। আর এইচএসসি পরীক্ষা হবে ২ ভাগে। একাদশ ও দ্বাদশ দুই শ্রেণিতেই পরীক্ষা হবে। এতে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার চাপ কমবে বলে মনে করে শিক্ষাবোর্ড।

চলতি বছরের জানুয়ারি থেকে নবম শ্রেণিতে নতুন কারিকুলাম অনুযায়ী পাঠদান চলছে। নবম ও দশম শ্রেণি শেষে আছে পাবলিক পরীক্ষা। কারিকুলামের পরিবর্তনের ফলে কেমন হবে এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষা? এই প্রশ্ন এখন শিক্ষার্থী ও অভিভাবকদের। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা নেওয়ার সঙ্গে যুক্ত সাধারণ, কারিগরি ও মাদ্রাসাসহ দেশের ১১টি শিক্ষাবোর্ড। বোর্ডগুলোর সমন্বয়ক বাংলাদেশ আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, নতুন কারিকুলামে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন হলেও এসএসসি পরীক্ষা হবে শুধুমাত্র দশম শ্রেণির সিলেবাসের ভিত্তিতে। ২০২৫ সালের শেষে বা ২০২৬ সালের শুরুতে এই পরীক্ষা হবে।

আর একাদশ শ্রেণির শিখনকালীন মূল্যায়ন হবে ৩০ শতাংশ, বাকিটা বোর্ড পরীক্ষায়। একইভাবে দ্বাদশ শ্রেণিতেও ৩০ শতাংশ মূল্যায়ন হবে শিখনকালীন, বাকি ৭০ শতাংশ বোর্ড পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন তপন কুমার সরকার। বোর্ডের দাবি, এসএসসি ও এইচএসসি পর্যায়ে দুই শ্রেণির একসঙ্গে পরীক্ষা না নেয়ার ফলে শিক্ষার্থীদের ওপর পরীক্ষার বোঝা কমবে। এ বিষয়ের ব্যাখ্যায় বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আমাদের এ কারিকুলামের মূল চিন্তা হচ্ছে শিক্ষার্থীরা প্র্যাকটিকালি শিখবে। এটা প্রজেক্ট বেজড শেখা। নিজেদের অভিজ্ঞতা কাজে লাগাবে শিক্ষার্থীরা। ফলে এখানে তাদের উপর মুখস্থ করার চাপ কমবে, পরীক্ষার বোঝাও কমবে।

এদিকে নতুন কারিকুলাম বাস্তবায়নের কৌশল ঠিক করতে ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। কমিটি খুব দ্রুত সময়ের মধ্যে কাজ শুরু করবে বলে জানিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। আগামী শনিবার নতুন কারিকুলামের বাস্তবায়ন ও কৌশল ঠিক করতে শিক্ষাবোর্ডের সঙ্গে বৈঠকে বসবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। ‘পাবলিক পরীক্ষায় কীভাবে মূল্যায়ন হতে পারে’ শিরোনামে একটি প্রস্তাবনা প্রস্তুত করেছে এনসিটিবি। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে বৈঠকে সেই প্রস্তাবনা তুলে ধরা হবে।

 

আরও পড়ু্ন: ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে এবার আরেক ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net