বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

‘এসিএস স্টুডেন্ট চ্যাপ্টার কুবি’র আত্মপ্রকাশ

by ঢাকাবার্তা
এসিএস স্টুডেন্ট চ্যাপ্টার কুবি

কুবি প্রতিনিধি ।।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) এসিএস (আমেরিকান কেমিক্যাল সোসাইটি) স্টুডেন্ট চ্যাপ্টার কুবি’ নামক একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। মঙ্গলবার (২৫ জুন) সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য রসায়ন বিভাগের শিক্ষার্থী আবু রায়হান বিষয়টি নিশ্চিত করেন।

সংগঠনে ফ্যাকাল্টি এডভাইসর হিসেবে আছেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল মাজেদ পাটোয়ারী। প্রথমে সংগঠনটি ৬ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছিলো। তারা হলেন- আবু রায়হান, সোহাগ হোসেন, ফারিহা সুলতানা প্রেমা, শেখ ফরিদ, অমি রানি দে, উম্মে হাবিবা। বর্তমানে এসিএস (আমেরিকান কেমিক্যাল সোসাইটি) স্টুডেন্ট চ্যাপ্টার কুবিতে মোট ১২ জন সদস্য রয়েছে। সামনে এক্সিকিউটিভ কমিটি সহ চাপ্টারের মাধ্যমে সংগঠন পরিচালিত হবে তখন যারা এই সম্পর্কিত মেম্বারশিপ নিতে আগ্রহী তাদেরকে নেয়া হবে।

এই বিষয়ে ফ্যাকাল্টি এডভাইসর সহযোগী অধ্যাপক ড. আবদুল মাজেদ বলেন, ‘আমরা আনন্দিত কারণ আমাদের প্রিয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় বিশ্ববিখ্যাত সোসাইটি ‘আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস)’ এর সাথে কাজ করবে। আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস) হল মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বৈজ্ঞানিক সমাজ যা রসায়নের ক্ষেত্রে বৈজ্ঞানিক অনুসন্ধানকে সমর্থন করে। নিউ ইয়র্ক ইউনিভার্সিটিতে ১৮৭৬ সালে প্রতিষ্ঠিত, এসিএস-এর বর্তমানে সমস্ত ডিগ্রী স্তরে এবং রসায়ন, রাসায়নিক প্রকৌশল এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের ১ লক্ষ ৫৫ হাজারের এর বেশি সদস্য রয়েছে। সদস্যপদ দ্বারা এটি বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক সমিতিগুলির মধ্যে একটি।

তিনি আরও বলেন, ‘এটি আমাদের প্রিয় শিক্ষার্থীদের আন্তর্জাতিক প্লাটফর্মের সাথে কাজের মাধ্যমে তাদের অর্জিত শিক্ষা, জ্ঞান, গবেষণা এবং যোগাযোগ দক্ষতাকে আরো সমৃদ্ধ করবে। আমাদের সমর্থন করার জন্য আমরা ACS-এর কাছে কৃতজ্ঞ। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়, সোসাইটি এবং সর্বোপরি বিশ্বের উন্নতির জন্য একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব।’

সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য আবু রায়হান বলেন, ‘প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেকে অন্যদের থেকে এগিয়ে রাখতে গবেষণা এবং এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিজে নিজেকে জড়িত রাখার বিকল্প নেই।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে গবেষণা এবং আন্তর্জাতিক পরিসরে উপস্থাপনের সুন্দর একটি মাধ্যম হচ্ছে এই এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার।

আন্তর্জাতিকভাবে একটি সংগঠনের সূচনা করতে পেরে আমরা সবাই আনন্দিত। এই সংগঠনের কার্যক্রমের মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় দেশ ও দেশের বাইরে উনন্য উচ্চতায় নিয়ে যাবে।’

উল্লেখ্য, এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার হচ্ছে এসিএসের  সার্টিফাইড এবং চার্টার্ড একটি সংগঠন যা বিজ্ঞান এবং রসায়ন এর প্রসারে কাজ করে৷ এই সংগঠন বিভিন্ন গবেষণায় ভূমিকা পালন করে। এছাড়াও আন্তর্জাতিক কনফারেন্স, সেমিনার, সিম্পোজিয়াম,  আউটরিচ প্রোগ্রাম,  ইন্ডাস্ট্রি বিজিট, ল্যাবরেটরি বিজিট, গ্রীন কেমিস্ট্রি এবং রসায়নের বিভিন্ন দিক নিয়ে প্রোগ্রাম পরিচালনা করে। এসিএস একটি অলাভজনক সংস্থা। এর সদর দপ্তর ওয়াশিংটন, ডিসি-তে অবস্থিত।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net