বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি

এর আগে ওপেনএআইয়ের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়া হয়। মিরা মুরাতির জন্ম আলবেনিয়ায়। তবে বড় হয়েছেন কানাডায়

by ঢাকাবার্তা ডেস্ক
ওপেনএআইয়ের নতুন ভারপ্রাপ্ত সিইও মিরা মুরাতি

প্রযুক্তি ডেস্ক।।

চ্যাটজিপিটি এনে সাড়া ফেলে দেওয়া মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব পেয়েছেন মিরা মুরাতি (৩৪)। এর আগে তিনি একই প্রতিষ্ঠানে প্রধান প্রযুক্তিবিদ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এর আগে ওপেনএআইয়ের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়া হয়। মিরা মুরাতির জন্ম আলবেনিয়ায়। তবে বড় হয়েছেন কানাডায়। তাঁর মা–বাবা ভারতীয় বংশোদ্ভূত। যুক্তরাষ্ট্রের ডার্থমাউথ কলেজে পড়াশোনার সময় হাইব্রিড রেসিং কার তৈরি করে যন্ত্র প্রকৌশলী হিসেবে নিজের যোগ্যতার স্বাক্ষর রাখেন তিনি।

অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) নিয়ে কাজ করছেন মিরা মুরাতি। এরপর ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি প্রকল্প টেসলায় জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে যোগ দেন।

ওপেনএআই এর সিইও মিরা মুরাতি। ঢাকাবার্তা।।

ওপেনএআই এর সিইও মিরা মুরাতি। ঢাকাবার্তা।।

লিপ মোশন নামের একটি ভিআর প্রতিষ্ঠানেও কাজ করছেন মিরা মুরাতি। সেখানে বাস্তব জগতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের ওপর গুরুত্ব দেওয়া হয়।মিরা মুরাতি ২০১৮ সালে ওপেনএআইয়ের সুপারকম্পিউটিং ও গবেষণা বিভাগে যোগ দেন। তিনি ওই বিভাগের নীতিনির্ধারণী পর্যায়ে কাজ করেছেন। এ ছাড়া দলের গুরুত্বপূর্ণ নীতি বাস্তবায়নেও ভূমিকা রেখেছেন তিনি। গত বছর মুরাতিকে চ্যাপজিপিটির বিতরণ শাখার দায়িত্ব দেওয়া হয়।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net