বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

কবিতা পড়ে যদি ‘অ্যাপিয়ারেন্স ফিজ’ চাই সেটা হ্যাংলামো?

by ঢাকাবার্তা
সুবোধ সরকার

ফিচার ডেস্ক ।। 

বাংলার প্রভাবশালী কবি সুবোধ সরকার তাঁর ফেসবুক স্ট্যাটাসে সাম্প্রতিক সময়ে তাঁর অভিজ্ঞতা এবং মানসিক অবস্থা প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেছেন যে, তিনি দেশ-বিদেশে তাঁর কবিতা পড়ে যে সম্মান ও অর্থ পান, তা নিয়েও কিছু মানুষ কটাক্ষ করছেন। এই স্ট্যাটাসের মাধ্যমে তিনি তাঁর মেধা, পরিশ্রম ও সময়ের মূল্যায়নের গুরুত্ব তুলে ধরেছেন। সুবোধ সরকারের মতে, কবিতা পড়ে অনারারিয়াম গ্রহণ করা কোনো ভিক্ষাবৃত্তি নয় বরং এটি তাঁর সৃজনশীল কাজের মূল্যায়ন। তিনি আরও জানান যে, বিশিষ্ট অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁকে অনারারিয়াম ছাড়া কোথাও কবিতা পড়তে না যাওয়ার পরামর্শ দিয়েছিলেন, যা তিনি আজও মেনে চলছেন।

সুবোধ সরকারের ফেসবুক স্ট্যাটাসটি নিম্নরূপ:

আমি একটি ভয়েস মেসেজ পাঠিয়েছিলাম কালিফোরনিয়ার বন্ধুকে। সেখানে আমি বলেছিলাম শিকাগো থেকে তোমার কাছে যাব, কবিতা পড়ব ,কবিতা পড়ে যদি ‘মাধুকরী’ পাওয়া যায়, তাহলে আমার ভাল হয়। এখানে মাধুকরী মানে ‘অনারারিয়াম’।
সারা রাজ্যের কবিতা-প্রেমিকরা জানেন আমি বাঁকুড়া মেদিনীপুর দিনহাটাতে নিজের কবিতা পড়ে ‘অনারায়িয়াম’ নিই, তেমনি আমেরিকা ইওরোপেও নিয়ে থাকি। আমার কবিতা আবৃত্তি করে বহূ গুণী আবৃত্তিকার উপার্জন করে থাকেন দেশে বিদেশে, আমি তাঁদের সম্মান করি।
সুবোধ সরকার

সুবোধ সরকার

আমি চাইলে সেটা ভিক্ষে? আমার লেখা কবিতা আমি পড়ব, পড়ে যদি ‘অ্যাপিয়ারেন্স ফিজ’ চাই সেটা হ্যাংলামো? আমার মেধা, আমার পরিশ্রম , আমার সময় ব্যয় করে আটলান্টিক পার হয়ে কবিতা পড়ে দুটো টাকা পাব তাতে এতো অসূয়া? এতো জ্বালা আপনার?
কে বলছে সে কথা? কে জানেন? একজন সাংবাদিক। চুরির দায়ে উড়িষ্যার জেলে দেড় বছর কাটিয়ে আসা সাংবাদিক।বাংলার রত্ন। তাঁর বিরুদ্ধে কোনদিন আমি একটি শব্দ ব্যয় করিনি।তিনি লাগাতার আমার বিরুদ্ধে কুৎসা করে আসছেন দশ বছর ধরে। যখন কাগজ হাতে ছিল তখন পোস্ট এডিট লিখেছেন আমার বিরুদ্ধে। এখন হাতে আছে ফেসবুক। সেখানে এসে লাইভ করছেন।
পু: আজ থেকে কুড়ি বছর আগে মুর্শিদাবাদে অনুষ্ঠান করে ফেরার পথে শ্রদ্ধেয় সৌমিত্র চট্টোপাধ্যায় আমাকে অভিভাবকের মতো বুঝিয়েছিলেন, অনারায়িয়াম ছাড়া কোথাও যেও না। সৌমিত্রদা, আপনার কথা আমৃত্যু মেনে চলব।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net