শুক্রবার, মে ২৪, ২০২৪

কর্নাটকে উঠে গেলো হিজাব নিষেধাজ্ঞা

২০২২ সালে বিজেপি সরকারের অধীনে মুখ্যমন্ত্রী ছিলেন বি বোমাই। তার সরকার রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাথা ঢেকে রাখা অর্থাৎ হিজাব পরা নিষিদ্ধ করে। এতে ব্যাপক ক্ষোভ দেখা দেয়

by ঢাকাবার্তা ডেস্ক
কর্নাটকে উঠে গেলো হিজাব নিষেধাজ্ঞা

বিদেশ ডেস্ক।।

হিজাব ইস্যুতে বড় ঘোষণা দিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া। তিনি বলেছেন, মুসলিম নারীদের হিজাব পরার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে শিগগিরই। নারীরা যা খুশি তাই পরতে পারবেন। শুক্রবার তিনি এ ঘোষণা দেন বলে খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। তিনি বলেন, তার রাজ্যে হিজাব নিষিদ্ধ করার কোনো কার্যকারিতা নেই। তার ভাষায়, আর কোনো হিজাব নিষেধাজ্ঞা নেই। নারীরা হিজাব পরতে পারবেন এবং যেকোন স্থানে যেতে পারবেন। আমি হিজাব নিষেধাজ্ঞা তুলে নেয়ার নির্দেশ দিয়েছি। আপনি কি পোশাক পরবেন এবং কি খাবার খাবেন, সেটা একান্তই আপনার পছন্দ। আমি কেন আপনাকে তাতে বাধা দেবো? মহিসূরে এক জনসমাবেশে ভাষণ দেয়ার সময় তিনি এ কথা বলেন।

সিদ্ধারামাইয়া বলেন, আপনার যা খুশি খান, যা খুশি পরেন। আমার যা খুশি আমি তাই খাবো। আমি ধুতি পরি। আপনি শার্ট-প্যান্ট পরেন। তাতে অন্যায় কি? উল্লেখ্য, ২০২২ সালে বিজেপি সরকারের অধীনে মুখ্যমন্ত্রী ছিলেন বি বোমাই। তার সরকার রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাথা ঢেকে রাখা অর্থাৎ হিজাব পরা নিষিদ্ধ করে। এতে ব্যাপক ক্ষোভ দেখা দেয়। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে গিয়েছিলেন অনেক শিক্ষার্থী। কিন্তু কর্নাটক হাইকোর্ট নিষেধাজ্ঞা বহাল রাখে। তারা বলে, হিজাব পরা ইসলাম ধর্মের অত্যাবশ্যকীয় কোনো রীতি নয়। শিক্ষার্থীরা কি পোশাক পরবে সে সিদ্ধান্ত নেবে শিক্ষা বিষয়ক প্রতিষ্ঠানগুলো।

 

বিষয়টি তারপর সুপ্রিম কোর্টে যায়। সেখানে বিচারকরা বিভক্ত রায় দেন। একজন বিচারক তার রায়ে বলেন, স্কুল ও অন্য স্থানগুলোতে ইউনিফর্ম বা নির্ধারিত পোশাক অনুমোদনের কর্তৃত্ব রাজ্যের। এরপর জুন মাসের ভোটে রাজ্যে ক্ষমতায় আসে কংগ্রেস। কর্নাটকের মন্ত্রী প্রিয়াঙ্কা খার্গে বলেছেন, বিজেপি সরকারের সময়ে যেসব আইন করা হয়েছে যদি দেখা যায় তা দমনমূলক তাহলে রাজ্যের নতুন সরকার তা বাতিল করবে। কর্নাটকের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ব্যাহত করে এমন যেকোনো নিষ্পেষণমূলক পলিসি, যা রাজ্যকে পিছন দিকে নিয়ে যাবে তা পর্যালোচনা করা হবে। প্রয়োজনে তা বাতিল করা হবে।

 

আরও পড়ুন: কোভিড ভ্যারিয়েন্ট জেএন.১ প্রকোপ, চিন্তায় ডব্লিউএইচও

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net