বুধবার, মে ২২, ২০২৪

কারাগার থেকে উধাও পুতিনবিরোধী নেতা নাভালনি

অ্যালেক্সি নাভালনি রাজধানী মস্কো থেকে ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত একটি কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এখন তিনি কোথায় আছেন সেটি নিশ্চিত নয়

by ঢাকাবার্তা ডেস্ক
কারাগার থেকে উধাও পুতিনবিরোধী নেতা নাভালনি

বিদেশ ডেস্ক।।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বি ও বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে কারাগারে ছয় দিন ধরে নিখোঁজ। তাঁর সঙ্গে শত চেষ্টা করেও যোগাযোগ করতে পারছেন না তাঁর আইনজীবীরা। এবং এখন তাঁকে কোথায় রাখা হয়েছে, সেটিও তাঁরা জানেন না। 

অ্যালেক্সি নাভালনি রাজধানী মস্কো থেকে ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত একটি কারাগারে বন্দি ছিলেন। কিন্তু এখন তিনি কোথায় আছেন সেটি নিশ্চিত নয়।

 

সহিংস কর্মকাণ্ড, এবং অন্যান্য অপরাধে গত আগস্টে নাভালনিকে ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের আগেই প্রতারণার অভিযোগে ১১ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। যদিও নাভালনি তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন। নাভালনির মুখপাত্র বলেছেন, নাভালনির খোঁজে রাশিয়ার দুটি কারাগারে যোগাযোগ করেছিলেন তার আইনজীবীরা। তবে ৪৭ বছর বয়সী নাভালনি এই দুই কারাগারের একটিতেও নেই বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ। 

 

তিনি বলেছেন, গতকাল সোমবার আদালতে ভিডিও লিংকের মাধ্যমে তার হাজির হওয়ার কথা ছিল। কিন্তু সন্দেহাতীতভাবে কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বিদ্যুৎ সংযোগের সমস্যার কারণে তিনি হাজির হতে পারেননি।   নাভালনিকে পুতিনের ক্ষমতার জন্য হুমকি হিসেবে দেখা হয়। এছাড়া নাভালনি আগে রুশ এলিট সমাজ ও ব্যবসায়ীদের দুর্নীতিগুলো ফাঁস করে দিয়েছিলেন।  

২০২০ সালে নাভালনির শরীরে বিষ প্রয়োগ করা হয়েছিল। ওই সময় তাকে চিকিৎসার জন্য রাশিয়া থেকে জার্মানিতে নেওয়া হয়। সেখানে দীর্ঘদিন চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠেন তিনি। এই বিষ প্রয়োগের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে দায়ী করা হয়। 

 

আরও পড়ুন: রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রার্থী হবেন পুতিন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net