মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

কুবিতে ছায়া জাতিসংঘ সংস্থার শান্তি সম্মেলন সমাপ্ত

by ঢাকাবার্তা
ছায়া জাতিসংঘ অধিবেশন

কুবি প্রতিনিধি ।। 

১৬ বিশ্ববিদ্যালয় ও একটি কলেজের শিক্ষার্থীদের নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের আদলে গঠিত পাঁচটি কমিটি নিয়ে আয়োজিত তিনদিনব্যাপী ছায়া জাতিসংঘ অধিবেশন সমাপ্ত হয়েছে। চতুর্থবারের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশন’স এসোসিয়েশন এই আয়োজনটি করেছে। গত ১৬ মে উদ্বোধন অনুষ্ঠান ও প্লেনারি সেশনের মাধ্যমে ছায়া জাতিসংঘের অধিবেশন শুরু হয় এবং ১৮ মে পুরষ্কার বিতরণীর মাধ্যমে এই অনুষ্ঠানটি সমাপ্ত হয়।

আয়োজক কমিটি সূত্রে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা কর্তৃক আয়োজিত এই আয়োজনে ১৬ বিশ্ববিদ্যালয় ও একটি কলেজের মোট ১১০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। তাদের নিয়ে ৫টি কমিটি গঠন করে শান্তির জন্য আলোচনা করা হয়। সম্মেলনের কমিটিগুলো হলো- জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা, ইকোনমিক এন্ড সোস্যাল কাউন্সিল, জাতিসংঘ মানবাধিকার কমিশন, বাংলাদেশ জাতীয় সংসদ।

এই সম্মেলনের মহাসচিব হিসেবে ছিলেন রায়হান আহমেদ আবির, উপ-মহাসচিব মো. নাইমুর রহমান ভুঁইয়া, মহাপরিচালক রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভুইয়া তানভীর।

সম্মেলনের উপ-মহাসচিব মো. নাঈমুর রহমান ভূঁইয়া বলেন, ‘ছাত্রছাত্রীদের মধ্যে লিডারশীপ, ডিপ্লোম্যাসি, নেগোসিয়েশন, পাবলিক স্পিকিং এ সহায়তা করবে এ সম্মেলনটি। তার সাথে শিক্ষার্থীরা জাতিসংঘ কিভাবে তার কাজ পরিচালনা করে এবং তার প্রোগ্রামগুলো কিভাবে বাস্তবায়ন করে সেটি সম্পর্কেও ধারণা পাবে। আমরা চেষ্টা করেছি সম্পূর্ণভাবে একাডেমিক উপায়ে আমাদের এ ৩ দিনের সম্মেলনটি পরিচালনা করার যাতে শিক্ষার্থীরা যেটি শিখতে এসেছে সেটি শিখতে পারে। নিঃসন্দেহে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের জন্য এ ধরনের আয়োজন সম্মানের। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় আমাদের বিশ্ববিদ্যালয় তথা শিক্ষার্থীদের সম্পর্কে একটি পজিটিভ ধারণা অর্জন করেছে এ আয়োজনের মাধ্যমে। ক্যাম্পাসের এ ধরনের পরিস্থিতিতে এ আয়োজনটি আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিলো। তারপরও আমরা আমাদের চেষ্টা করেছি। যদি বিশ্ববিদ্যালয় খোলা থাকতো হয়তো আমাদের আয়োজনটি সহজতর হতো আমাদের জন্য এবং প্রশাসনিক জটিলতা গুলো কম ফেস করতে হতো।’

সম্মেলনের মহাসচিব রায়হান আহমেদ আবির বলেন, ‘বর্তমান পৃথিবীতে চলমান সকল সমস্যার প্রেক্ষিতে এই সম্মেলনটি আয়োজন করা হয়েছে। পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় কূটনীতির অবাদান প্রমান করাই ছিলো উদ্দেশ্য। উপস্থিত রাষ্ট্র প্রতিনিধি রেজুলেশন ও রিপোর্টের মাধ্যমে তাদের অবস্থান এর জানান দিয়েছেন সমস্যাগুলোর।’

এর আগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৮ সালে। এরপর ২০১৯ ও ২০২২ সালে “গেম অফ ডিপ্লোম্যাসি” নামক আরও ২টি জাতীয় পর্যায়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net