শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

কুয়েতে অগ্নিকাণ্ড : নিহত ৪১ শ্রমিক ৪০ জনই ভারতীয়

by ঢাকাবার্তা
কুয়েতে অগ্নিকাণ্ডের ঘটনার পূর্বাপর

ঢাকাবার্তা ডেস্ক ।। 

তখন স্থানীয় সময় ভোর ৬টা। অনেকে ঘুমে আচ্ছন্ন। কেউ কেউ জেগে গেছেন। এমন সময় আকস্মিক অগ্নিকাণ্ড। ভয়াবহ সেই আগুন গ্রাস করে কুয়েতে বিদেশি শ্রমিকদের একটি ৬তলা বিশিষ্ট ভবন। কেউ কিছু বুঝে ওঠার আগেই অগ্নিদগ্ধ হয়ে নিহত হন ৪১ জন। এর মধ্যে ৪০ জনই ভারতীয়। আহত অবস্থায় উদ্ধার করা শ্রমিকদের মধ্যে কমপক্ষে ৩০ জন ভারতীয় আছেন বলে দাবি করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। হাসপাতালে ভর্তি করা হয়েছে ৪৩ জনকে।

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী শেখ আহমেদ ফাহাদ আল-আহমাদ আল-সাবাহ এই তথ্য দিয়েছেন। বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ, ভারতের এনডিটিভি, ইন্ডিয়া টুডে।

কুয়েত পুলিশের মেজর জেনারেল ইদ রাশেদ হামাদ জানিয়েছেন, মাঙ্গাফ শহরের ওই অগ্নিকাণ্ডে প্রাথমিকভাবে ৪ জন আহত ব্যক্তিকে উদ্ধার করা হয়। পরে আরও ১৫ জনকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে বলে জানিয়েছেন ওই পুলিশ কর্মকর্তা। তবে রাষ্ট্রীয় গণমাধ্যম কুনা জানিয়েছে, অন্তত ৪৩ জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরমধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। আগুনের সূত্রপাত কীভাবে হয়েছে এ বিষয়ে এখনো কোনো তথ্য দেয়নি প্রশাসন। তবে আগুন লাগার কারণ খতিয়ে দেখতে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছে তারা। প্রশাসন বলেছে, তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দমকল বাহিনী আগুন নিয়ন্ত্রণে এনেছে। পৃথক এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টিভি নিউজ জানিয়েছে, মর্মান্তিক এই ঘটনায় অন্তত চার ভারতীয় নিহত হয়েছেন বলে কুয়েতি গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ভবন

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থ ভবন

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কুয়েত সিটিতে অগ্নিকাণ্ডের এই খবরে আমরা গভীরভাবে শোকাহত। এ ঘটনায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছেন। আহত কমপক্ষে ৫০ জনকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। তিনি বলেন, ওই ক্যাম্পে গিয়েছেন ভারতের রাষ্ট্রদূত। আরও তথ্যের জন্য অপেক্ষা করছে ভারত। কুয়েতে ভারতের দূতাবাস একটি জরুরি হেল্পলাইন নাম্বার ইস্যু করেছে। বলা হয়েছে, অগ্নিকাণ্ডের শিকার হয়েছেন ভারতীয় কিছু কর্মী এবং সম্ভাব্য সব রকম সহায়তা দেবে ভারত দূতাবাস। পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব ব্যক্তি মর্মান্তিক এই ঘটনায় প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের সদস্যদের কাছে গভীর শোক জানাই। যারা আহত হয়েছেন, তাদের আশু ও পূর্ণাঙ্গ সুস্থতা কামনা করি। এর প্রেক্ষিতে পূর্ণাঙ্গ সহযোগিতা দেবে ভারতের দূতাবাস।

কুয়েতে ভারতীয় রাষ্ট্রদূত বলেছেন, অগ্নিদগ্ধ ভারতীয় কমপক্ষে ৩০ শ্রমিককে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাষ্ট্রদূত তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং তাদেরকে পূর্ণাঙ্গ সহযোগিতার আশ্বাস দিয়েছেন। একজন পুলিশ কমান্ডার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ভবনটি ব্যবহার করতেন গৃহকর্মীরা। ঘটনার সময় সেখানে তাদের অনেকে উপস্থিত ছিলেন। কয়েক ডজনকে উদ্ধার করা হয়েছে। কিন্তু ভারী ধোঁয়ার কারণে অনেক মানুষ মারা গেছেন। তিনি বলেন, সব সময় অনেক শ্রমিক বা কর্মীকে একটি আবাসনে গাদাগাদি করে রাখার বিষয়ে সতর্ক করি আমরা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net