বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

কে এই ভিক্টোরিয়া স্টারমার

কিয়ার স্টারমার লেবার পার্টিতে ইহুদি বিরোধিতার মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

by ঢাকাবার্তা
ভিক্টোরিয়া স্টারমার

ঢাকাবার্তা ডেস্ক ।। 

ভিক্টোরিয়া স্টারমার, একজন ইহুদি নারী, যিনি যুক্তরাজ্যের ফার্স্ট লেডি হওয়ার পথে রয়েছেন। তার ইহুদি ঐতিহ্য ও প্রথা তার পরিবার ও স্বামী কিয়ার স্টারমারের জীবনে বড় ভূমিকা রেখেছে। নিয়মিত শাব্বাত (Shabbat ইহুদিদের সাপ্তাহিক বিশ্রামের দিন। এটি শুক্রবার সন্ধ্যায় সূর্যাস্ত থেকে শুরু হয় এবং শনিবার সন্ধ্যায় সূর্যাস্ত পর্যন্ত চলে। শাব্বাত দিনটি কাজ থেকে বিরতি নিয়ে পরিবার এবং সম্প্রদায়ের সাথে সময় কাটানোর জন্য উদযাপিত হয়। শাব্বাত পালনের সময় ইহুদিরা প্রার্থনা, বিশেষ খাবার খাওয়া, এবং ধর্মীয় আচার-অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এটি ইহুদি ধর্মে একটি পবিত্র দিন হিসাবে বিবেচিত হয় এবং সৃষ্টির সপ্তম দিনে ঈশ্বরের বিশ্রামের স্মরণে পালিত হয়।) পালন করা থেকে ইহুদি সম্প্রদায়ের সাথে সংযোগ বজায় রাখা পর্যন্ত, ভিক্টোরিয়ার প্রভাব ঘরোয়া ও রাজনৈতিক জীবনে দৃশ্যমান।

ভিক্টোরিয়া স্টারমার, আসল নাম ভিক্টোরিয়া আলেকজান্ডার, ১৯৬৩ সালে উত্তর লন্ডনে জন্মগ্রহণ করেন। তার পিতা পোলিশ-ইহুদি বংশোদ্ভূত এবং তার মা, একজন কমিউনিটি ডাক্তার, বিয়ের সময় ইহুদি ধর্মে দীক্ষিত হন। ভিক্টোরিয়া তার শৈশবে ইহুদি প্রথা ও সংস্কৃতির মধ্যে বড় হয়েছেন, যা তার জীবনের মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

কিয়ার স্টারমার ও ভিক্টোরিয়া স্টারমার

কিয়ার স্টারমার ও ভিক্টোরিয়া স্টারমার

স্টারমার পরিবারের মধ্যে ইহুদি প্রথা সক্রিয়ভাবে পালন করা হয়। কিয়ার একজন নাস্তিক হলেও, পরিবারটি নিয়মিত শাব্বাত পালন করে। দ্য জিউইশ ক্রনিকলের সাথে এক সাক্ষাত্কারে, কিয়ার উল্লেখ করেন, “প্রতি সপ্তাহে একটি চাল্লা থাকে এবং আমরা কিডুশ বলি।” তাদের সন্তানদের ইহুদি রীতির সাথে পরিচিত করা হয় এবং তারা বিভিন্ন ইহুদি উদযাপনে অংশগ্রহণ করে।

ভিক্টোরিয়ার ইহুদি ঐতিহ্য তার জনজীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তিনি ইহুদি সম্প্রদায়ের কার্যকলাপে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন, তার পরিবারকে অনন্য সাংস্কৃতিক ঐশ্বর্য প্রদান করেন। তার স্বামীর উচ্চ-প্রোফাইল রাজনৈতিক অবস্থান সত্ত্বেও, ভিক্টোরিয়া রাজনৈতিক আলো থেকে দূরে থাকতে পছন্দ করেন।

ভিক্টোরিয়া স্টারমার

ভিক্টোরিয়া স্টারমার

লেবার পার্টির ইহুদি বিরোধী অভিযোগের প্রেক্ষিতে, কিয়ার স্টারমার লেবার পার্টিতে ইহুদি বিরোধিতার মোকাবেলা করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি লেবার ফ্রেন্ডস অফ ইসরায়েলের কাছে এক বক্তৃতায় বলেন, “বিরোধী-জিওনিস্ট ইহুদি বিরোধিতা লেবার ঐতিহ্যের বিপরীত।”

ভিক্টোরিয়ার ইহুদি ঐতিহ্য তাকে ইসরায়েলের সাথে অন্তর্নিহিতভাবে যুক্ত করে। তার পরিবার ইসরায়েলে বাস করে এবং কিয়ার তাদের নিরাপত্তার জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। ইসরায়েলের প্রতি তার অবস্থান সমর্থনমূলক, এবং তিনি একটি দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে।

ভিক্টোরিয়া স্টারমার যুক্তরাজ্যের প্রথম মহিলা হিসেবে তার ইহুদি ঐতিহ্য ও প্রথা নিয়ে ১০ ডাউনিং স্ট্রিটে নতুন আলো আনতে চলেছেন- এমনটিই মনে করে ‘দ্য জেরুজালেম পোস্ট’।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net