বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ক্যানসারের টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছে রাশিয়া: পুতিন

শিগগিরই এই ক্যানসারের টিকা রোগীরা পেতে পারেন

by ঢাকাবার্তা ডেস্ক
ক্যানসারের টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছে রাশিয়া: পুতিন

বিদেশ ডেস্ক।।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ক্যানসারের একটি টিকা তৈরির কাছাকাছি পৌঁছে গেছেন রুশ বিজ্ঞানীরা। শিগগিরই এই ক্যানসারের টিকা রোগীরা পেতে পারেন। বুধবার (১৪ ফেব্রুয়ারি) তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। ভবিষ্যৎ প্রযুক্তি নিয়ে মস্কো ফোরামে দেওয়া বক্তব্যে পুতিন বলেছেন, তথাকথিত ক্যানসার টিকা ও একটি নতুন প্রজন্মের ইমিউনোমডুলেটরি ওষুধ তৈরি করার খুব কাছাকাছি পৌঁছে গেছি আমরা।

পুতিন বলেছেন, আমি আশা করি খুব শিগগিরই এগুলো ব্যক্তিগত চিকিৎসা পদ্ধতি হিসেবে কার্যকর হবে। বক্তব্যে পুতিন উল্লেখ করেননি প্রস্তাবিত টিকাটি কোন ধরনের ক্যানসারের জন্য বা কীভাবে কাজ করবে।

ক্যানসারের টিকা উদ্ভাবনে বিশ্বের অনেক দেশ ও কোম্পানি কাজ করছে। গত বছর ব্রিটিশ সরকার জার্মানিভিত্তিক বায়োএনটেক কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তির আওতায় ২০৩০ সালের মধ্যে ১০ হাজার রোগীর ক্যানসারের বিশেষায়িত চিকিৎসার ক্লিনিক্যাল ট্রায়াল চলবে।

ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান মডার্না এবং মার্ক অ্যান্ড কোম্পানি ক্যানসারের পরীক্ষামূলক টিকা তৈরি করছে। মাঝারি ধাপের গবেষণায় দেখা গেছে, এটি রোগের ফিরে আসা বা মেলানোমায় মৃত্যু কমাতে পারে। মেলানোমা হলো সবচেয়ে প্রাণঘাতী স্কিন বা চামড়ার ক্যানসার। তিন বছর চিকিৎসার পর মৃত্যুর হার অর্ধেকে নেমে এসেছে বলে গবেষণায় দেখা গেছে। অনেক ধরনের ক্যানসারের কারণ হিউম্যান পাপিলোমাভাইরাস (এইচপিভি)-এর বিরুদ্ধে বর্তমানে ছয়টি লাইসেন্স পাওয়া টিকা রয়েছে।

করোনাভাইরাস মহামারির সময় রাশিয়া কোভিড-১৯-এর বিরুদ্ধে নিজস্ব টিকা উদ্ভাবন করেছিল। কয়েকটি দেশের কাছে এটি বিক্রি করা হয়েছিল। যদিও দেশে মানুষ অনিচ্ছায় এটি গ্রহণ করেছেন। টিকার কার্যকারিতা ও নিরাপত্তার বিষয়ে জনগণকে আশ্বস্ত করতে পুতিন নিজেও স্পুটনিক নামের টিকাটি নিয়েছিলেন।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net