রবিবার, মে ১৯, ২০২৪

খালিদ মাহমুদের নগদ টাকা ১ লাখ থেকে ১০ বছরের ব্যবধানে হয়েছে আড়াই কোটি

হলফনামা বিশ্লেষণ

by ঢাকাবার্তা ডেস্ক
খালিদ মাহমুদের নগদ টাকা ১ লাখ থেকে ১০ বছরের ব্যবধানে হয়েছে আড়াই কোটি

নির্বাচন ডেস্ক।।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে যে হলফনামা দিয়েছেন, তাতে তাঁর নগদ টাকা দেখিয়েছেন ২ কোটি ৫৩ লাখ ৪১ হাজার ৮৮৮ টাকা। দশম জাতীয় সংসদের নির্বাচনী হলফনামায় তাঁর অর্থের উল্লেখ ছিল এক লাখ টাকা। হলফনামা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

দশম, একাদশ ও দ্বাদশ নির্বাচনে খালিদ মাহমুদ চৌধুরীর হলফনামা বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় তাঁর নগদ অর্থ ছিল এক লাখ টাকা। পরের সংসদ নির্বাচনের সময় নগদ অর্থ ছিল ৮০ লাখ ১৯ হাজার ৬৩৩ টাকা। এবার তা ২ কোটি ৫৩ লাখ ৪১ হাজার ৮৮৮ টাকা।

নগদ অর্থের পাশাপাশি খালিদ মাহমুদ চৌধুরীর বিনিয়োগের পরিমাণও বেড়েছে। দশম নির্বাচনী হলফনামা অনুযায়ী, তাঁর ব্যাংকসহ বিভিন্ন কোম্পানিতে বিনিয়োগ ছিল ৭ লাখ ৭৮ হাজার ৫০০ টাকার। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ লাখ ৫৪ হাজার ৬৮১ টাকায়।
খালিদ মাহমুদ চৌধুরী দিনাজপুর-২ (বিরল ও বোচাগঞ্জ) আসনের টানা তিনবারের সংসদ সদস্য। তিনি সাবেক ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী প্রয়াত আবদুর রৌফ চৌধুরীর ছেলে।

ব্যবসা ও কৃষি থেকে আয় করেন বলে হলফনামায় উল্লেখ করেছেন খালিদ মাহমুদ চৌধুরী। দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় তাঁর বার্ষিক আয় কৃষি খাত থেকে ২৫ হাজার ৭০০ টাকা, ব্যবসা খাত থেকে ১৭ লাখ ৭১ হাজার ১৬৯ টাকাসহ মোট ১৭ লাখ ৯৬ হাজার ৮৬৯ টাকা দেখানো হয়েছিল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় কৃষি থেকে ২৮ লাখ ৪০ হাজার ৯১৫ টাকা, ব্যবসা থেকে ৪ লাখ ২ হাজার ৬৫০ টাকা এবং ব্যাংকের আমানতের লভ্যাংশ থেকে ১ লাখ ৪৫ হাজার ৭১১ টাকাসহ মোট আয় দেখানো হয়েছে ৩৩ লাখ ৮৯ হাজার ২৭৬ টাকা।

সবশেষ হলফনামায় খালিদ মাহমুদ চৌধুরীর স্থাবর সম্পদ দেখানো হয়েছে ১৮ দশমিক ২৫ একর কৃষি জমি। দশম হলফনামায় এর পরিমাণ ছিল ৮ দশমিক ২৫ একর। এবারের হলফনামায় ঢাকার উত্তরায় পাঁচ কাঠা জমির প্লটের কথা উল্লেখ করেছেন তিনি।

দশম সংসদের নির্বাচনী হলফনামায় খালিদ মাহমুদ চৌধুরীর স্ত্রীর নামে ব্যাংকে দুই লাখ টাকা থাকার উল্লেখ ছিল। বর্তমানে স্ত্রীর নামে কোনো অর্থ কিংবা স্থাবর সম্পদ দেখানো হয়নি। তবে দশম ও একাদশ সংসদের নির্বাচনী হলফনামায় প্রতিমন্ত্রীর নিজের নামে ৮৫ ভরি সোনা থাকার উল্লেখ থাকলেও এবার সেটি স্ত্রীর নামে দেখিয়েছেন তিনি। এ ছাড়া তাঁর সাড়ে ৭০ লাখ টাকার গাড়ি আছে।

 

আরও পড়ুন: ১৫ বছরে শাজাহান খান ও তাঁর স্ত্রীর সম্পদ লাফিয়ে ৭২ গুণ বেড়েছে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net