শুক্রবার, মে ২৪, ২০২৪

গণহত্যার মামলা প্রত্যাখ্যানে বিদেশি কূটনীতিকদের ইসরায়েলের চিঠি

চিঠিতে এই মামলার বিরুদ্ধে বিবৃতি দেওয়ার অনুরোধ জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ৪ জানুয়ারি এক বার্তায় ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামাসের বিরুদ্ধে চলমান অভিযানের পক্ষে সর্বজনীন বিবৃতি চেয়েছে ইসরায়েল।

by ঢাকাবার্তা ডেস্ক
গণহত্যার মামলা প্রত্যাখ্যানে বিদেশি কূটনীতিকদের ইসরায়েলের চিঠি

বিদেশ ডেস্ক।।

গাজায় ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) দক্ষিণ আফ্রিকার মামলা প্রত্যাখ্যান করতে বিদেশি কূটনীতিকদের চিঠি পাঠিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ইসরায়েলে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের কূটনীতিকদের এই চিঠি পাঠানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। চিঠিতে এই মামলার বিরুদ্ধে বিবৃতি দেওয়ার অনুরোধ জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ৪ জানুয়ারি এক বার্তায় ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামাসের বিরুদ্ধে চলমান অভিযানের পক্ষে সর্বজনীন বিবৃতি চেয়েছে ইসরায়েল। তাছাড়া ইসরায়েলের বিরুদ্ধে করা আপত্তিকর, অযৌক্তিক এবং ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করতে আহ্বান জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলার শুনানি শুরু হয়েছে। উদ্বোধনী বক্তব্য দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিচার মন্ত্রী রোনাল্ড লামোনা। শুক্রবারও শুনানি হওয়ার কথা রয়েছে।

আদালতের কাছে দক্ষিণ আফ্রিকা ‘গণহত্যা কনভেনশনের অধীনে ফিলিস্তিনিদের অধিকারের আরও গুরুতর এবং অপূরণীয় ক্ষতির হওয়ার বিরুদ্ধে সুরক্ষা’ এবং ‘গণহত্যায় জড়িত না হওয়ার জন্য ইসরায়েলকে বাধ্যবাধকতা মেনে চলতে বাধ্য করা এবং গণহত্যা প্রতিরোধ ও শাস্তি দেওয়ার জন্য’ অনুরোধ করেছে। ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের চলমান আগ্রাসনে গাজার বেসামরিক অবকাঠামো এবং সাংস্কৃতিক স্থানগুলোও বিপর্যয়কর ক্ষতির মুখে পড়েছে।

জাতিসংঘের আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা এ মামলা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। তবে দেশটি শুনানিতে উপস্থিত থাকার ঘোষণা দিয়েছিল।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net