শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

গাজায় ইসরায়েলি স্থল হামলায় বেসামরিক হতাহত অগ্রহণযোগ্য হবে: পুতিন

। শুক্রবার কিরগিজস্থানে এক সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
গাজায় ইসরায়েলি স্থল হামলায় বেসামরিক হতাহত অগ্রহণযোগ্য হবে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি স্থল অভিযানের ফলে বেসামরিকদের মৃত্যু হলে তা হবে একেবারে অগ্রহণযোগ্য। শুক্রবার কিরগিজস্থানে এক সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

রুশ প্রেসিডেন্টের এই মন্তব্যের আগে গাজা শহরের উত্তরাঞ্চল থেকে দশ লাখের বেশি ফিলিস্তিনিকে ২৪ ঘণ্টার মধ্যে সরে যেতে বলেছে ইসরায়েল। একই সঙ্গে গাজা সীমান্তে ট্যাংক সমাবেশ করেছে। আশঙ্কা করা হচ্ছে, হামাসের বিরুদ্ধে গাজায় স্থল হামলা চালাতে পারে ইসরায়েলি সেনাবাহিনী।

পুতিন বলেছেন, আবাসিক এলাকায় ভারী অস্ত্র নিয়ে লড়াই করলে সব পক্ষের জন্য পরিণতি ভয়াবহ হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বেসামরিকদের হতাহত একেবারে অগ্রহণযোগ্য হবে। এখন মূল বিষয় হলো রক্তপাত বন্ধ করা।

তিনি বলেছেন, নজিরবিহীন নৃশংস হামলার শিকার হওয়ার পর ইসরায়েলের নিজেকে রক্ষার অধিকার রয়েছে।

দ্রুত যুদ্ধবিরতি ও পরিস্থিতি স্থিতিশীল করার জন্য সমন্বিত উদ্যোগের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেছেন, গঠনমূলক মানসিকতার অংশীদারদের সঙ্গে সমন্বয়ে প্রস্তুত রয়েছে রাশিয়া।

তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যে সংঘাত বন্ধে আলোচনা হওয়া উচিত দুই রাষ্ট্র সমাধান ঘিরে। যার মাধ্যমে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনিরা নিজেদের রাষ্ট্র পাবে।

রুশ প্রেসিডেন্ট আবারও চলমান সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য নীতির ব্যর্থতার ফল এই ট্র্যাজেডি।

হামাসসহ ফিলিস্তিন ও ইসরায়েলের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে রাশিয়ার। তবে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর ইসরায়েলের সঙ্গে তাদের সম্পর্কে কিছুটা টানাপোড়েন বিরাজ করছে।

বৃহস্পতিবার ইসরায়েলের প্রতি মস্কো আহ্বান জানিয়েছে গাজায় ওষুধ ও খাদ্য সরবরাহে একটি যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার জন্য। শুক্রবার মস্কোতে লেবাননের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মিখাইল বোগদানভ।

 

আরও পড়ুনঃ কাশ্মীর নিয়ে মন্তব্যের জেরে রাষ্ট্রদ্রোহের অভিযোগের মুখোমুখি লেখিকা অরুন্ধতী রায়

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net