বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

গাজায় ইসরায়েলের পাল্টা হামলা, ১৯৮ ফিলিস্তিনি নিহত

শনিবার সকালে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস কয়েক বছরের মধ্যে ইসরায়েলের ওপর সবচেয়ে বড় হামলা চালায়।

by ঢাকাবার্তা ডেস্ক
গাজায় ইসরায়েলের পাল্টা হামলা, ১৯৮ ফিলিস্তিনি নিহত

হামাসের হামলার জবাবে গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১৯৮ ফিলিস্তিনি নিহত ও এক হাজার ৬০০ জনেরও বেশি আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজা শহর ও গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস এলাকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে আবাসিক ভবন ও হাসপাতাল।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গাজার হাসপাতালগুলো আহত ও নিহত মানুষে ভরে গেছে। সেখানকার স্থানীয় প্রশাসন, সাধারণ মানুষকে রক্তদানে এগিয়ে আসার জন্য আহ্বান জানানো হয়েছে। খবর আল-জাজিরা

শনিবার সকালে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস কয়েক বছরের মধ্যে ইসরায়েলের ওপর সবচেয়ে বড় হামলা চালায়। ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজারেরও বেশি রকেট হামলা করে। এসব হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ জনে দাঁড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

গাজা থেকে রকেট হামলা শুরুর ৫ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে আছি, কোনো অভিযান নয়, উত্তেজনা নয়, যুদ্ধ।

বিবৃতিতে নেতানিয়াহু বলেন, ইসরায়েলের নাগরিকরা আমরা যুদ্ধে আছি। কোনো অপারেশন নয়, কোনো উস্কানি নয়, একটি যুদ্ধ। সকালে ইসরায়েল ও এর নাগরিকদের বিরুদ্ধে প্রাণঘাতী বিস্ময়কর আক্রমণ চালায় হামাস। ভোর থেকেই আমরা এর মধ্যে আছি।

বিষয়টি নিয়ে জরুরি ভিত্তিতে ইসরায়েলের নিরাপত্তা প্রধানদের সঙ্গে বৈঠকে বসে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন নেতানিয়াহু।

তিনি বলেন, আমি নিরাপত্তা প্রধানদের সন্ত্রাসীদের অনুপ্রবেশের জায়গাগুলো প্রথমে খুঁজে বের করি সেগুলো নিরাপদ করার নির্দেশনা দিয়েছি। একই সঙ্গে বড় পরিসরে রিজার্ভ সেনা মোতায়েন করতে বলেছি।

এ সময় নেতানিয়াহু আরও শক্তি প্রয়োগ করে প্রতিশোধমূলক যুদ্ধের হুঁশিয়ারিও দেন।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শুধু রকেট হামলাই নয়, হামাসের যোদ্ধারা সীমান্ত পেরিয়ে ইসরায়েলে প্রবেশও করেছে। হামলায় এক ইসরায়েলি নারীও নিহত হয়েছেন।

এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করে হামাসের সশস্ত্র শাখা আল-ক্বাসাম ব্রিগেডের নেতা মোহাম্মদ দায়েফ বলেছেন, ‘যথেষ্ট হয়েছে, আর নয়। আমরা ফিলিস্তিনিদের রুখে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছি। আমরা এরই মধ্যে ইসরায়েলের ভূখণ্ডে ৫ হাজার রকেট হামলা চালিয়েছি।’

বড় ধরনের এই রকেট হামলাকে ‘অপারেশন আল-আকসা স্টর্ম’ হিসেবে ঘোষণা করে আল-ক্বাসাম ব্রিগেডপ্রধান বলেন, ‘আমরাই আগে হামলা চালিয়েছি।’

আরও পড়্রুনঃ চীনে তরুণেরা চাকরি ছেড়ে ‘পদত্যাগ পার্টি’ উদ্‌যাপন করছে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net