বুধবার, মে ২২, ২০২৪

গাজায় ইসরায়েলি ‘গণহত্যায়’ নির্লজ্জ সমর্থন দিচ্ছে পশ্চিমারা

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের সর্বশেষ আপডেট

by ঢাকাবার্তা ডেস্ক
গাজায় ইসরায়েলি ‘গণহত্যায়’ নির্লজ্জ সমর্থন দিচ্ছে পশ্চিমারা
মোত্তাকিন মুন।।

গাজায় ইসরায়েলি ‘গণহত্যায়’ নির্লজ্জ সমর্থন দিচ্ছে পশ্চিমারা

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি অভিযোগ করেছেন, গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের গণহত্যায় সমর্থন দিচ্ছে পশ্চিমারা। মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় এই অভিযোগ করেন তিনি। 

 

গাজায় ইসরায়েলি ‘গণহত্যায়’ নির্লজ্জ সমর্থন দিচ্ছে পশ্চিমারা

গাজায় ইসরায়েলি ‘গণহত্যায়’ নির্লজ্জ সমর্থন দিচ্ছে পশ্চিমারা।। ঢাকাবার্তা।।

সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফরের একদিন পর ক্রেমলিনে রাইসিকে অভ্যর্থনা জানালেন পুতিন।  

পুতিন ফিলিস্তিন ইসরায়েল   যুদ্ধের ইস্যু টেনে এনে বলেন মার্কিন কূটনীতি এই সংঘর্ষ সমাধানে পুরোপুরি ব্যর্থ। তাদের পরিবর্তে মস্কোকে সুযোগ দিলে কয়েক দশকের সংঘর্ষ সমাধানের মুখ দেখবে। 

তখন দোভাষীর মাধ্যমে রাইসি বলেন গাজায় যা ঘটছে অবশ্যই তা ‘গণহত্যা’ ও মানবতাবিরোধী অপরাধ। এতে প্রকাশ্যে মদদ দিয়েছে পশ্চিমারা এমনকি এটা এখন শুধু ইসরায়েল ফিলিস্তিন প্রশ্ন নয়,বরং পুরো মানব জাতির প্রগতির জন্য বাধা। সেজন্য যা করলে ভালো হবে, সেটাই করতে হবে। 

এটা স্পষ্ট যে হামাস ও ইসরায়েলের সঙ্গে ভালো  সম্পর্ক রয়েছে রাশিয়ার। অক্টোবরে মস্কোয় হামাসের একটি প্রতিনিধিদলের উপস্থিতির কারণে ইসরায়েল ক্ষোভও প্রকাশ করেছিল। 

বিশ্লেষকরা বলছেন, হামাস-ইসরায়েল সংঘাতের ফলে ইউক্রেনের যুদ্ধ থেকে বিশ্বের মনোযোগ সরিয়ে নিতে রাশিয়াকে সহযোগিতা করছে। ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে রাশিয়া নিজেকে  একই অবস্থানে তুলে ধরারও সুযোগ পাচ্ছে। এবং ভূ রাজনীতিতে নিজেদের শক্তি নিয়ে উপস্থিত হচ্ছে।  

 

তিনদিনে ইসরায়েলের ১৫০ টি সামরিক যান ধ্বংস করল হামাস

 

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডস জানিয়েছে, গত তিনদিনে তাদের যোদ্ধারা দখলদার ইসরায়েলি সেনাদের ১৫০ টি সামরিক যান ধ্বংস করেছে। এগুলোর মধ্যে কয়েকটি পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয়েছে। বাকিগুলো আংশিক ধ্বংস হয়েছে।

তিনদিনে ইসরায়েলের ১৫০ টি সামরিক যান ধ্বংস করল হামাস।। ঢাকাবার্তা।।

তিনদিনে ইসরায়েলের ১৫০ টি সামরিক যান ধ্বংস করল হামাস।। ঢাকাবার্তা।।

গ্ণমাধ্যমে প্রকাশিত একটি বিবৃতিতে আল-কাসেম ব্রিগেডস ঘটনার বর্ণনা দিয়ে বলেছেন, গাজার যোদ্ধারা গাজা শহরের শেখ রেদওয়ান এলাকার সুড়ঙ্গের সামনে ‘ফাঁদ’’ স্থাপন করেছিল। ইসরায়েলি সেনারা যখন ওই সুড়ঙ্গের কাছে অগ্রসর হয় তখন সেটি উড়িয়ে দেওয়া হয়।

 

এছাড়াও, উত্তর গাজার বেইত লাহিয়ায় একটি বাড়ির ভেতর অবস্থান নিয়েছিল ইসরায়েলি সেনারা। ওই বাড়ির ভেতর তাদের যোদ্ধারা হামলা চালিয়েছে এতে বেশ কিছু ইসরায়েলি সামরিক যান ধ্বংস হয়েছে। তবে কয়েকজন ইসরায়েলি সেনা হতাহতের  ব্যাপারে বিস্তারিত কোনো কিছু জানায়নি হামাস।   

 

ফিলিস্তিনের ভ্যান দোকানীকে প্রকাশ্যে জখম করলো ইসরায়েলি সেনারা

ফিলিস্তিনের হেব্রন অঞ্চলের কিলকিস গ্রামের একজন সাধারণ বেসামরিক দোকানীকে রাস্তায় আটকে প্রকাশ্যে জখম করলো দখলদার সেনারা। আল জাজিরা প্রকাশিত ভিডিওতে দেখা যায় দোকানীকে ঘিরে রেখে দখলদার সেনারা তর্ক করছে। সেই মূহুর্তে প্রকাশ্যে তার পা  লক্ষ্য করে হামলা করতে দেখা যায় সেনাদের। ভিডিওটিত তার বাসা থেকে তার পরিবার রেকর্ড করেছে। এই ঘটনার সময় রাস্তায় বেশ কয়েকজন নারী ও শিশুও উপস্থিত ছিলেন। 

ফিলিস্তিনের ভ্যান দোকানীকে প্রকাশ্যে জখম করলো ইসরায়েলি সেনারা।। ঢাকাবার্তা।।

ফিলিস্তিনের ভ্যান দোকানীকে প্রকাশ্যে জখম করলো ইসরায়েলি সেনারা।। ঢাকাবার্তা।।

 

দোকানী তার বাসা থেকে কিছু দূরেই ভ্যানে করে মালপত্র নিয়ে ব্যবসা করছিলেন। তিনি বলেন তাকে একদম কাছাকাছি থেকে পায়ে গুলি চালিয়েছে।  দোকানী এখন ইয়াত্তা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  

 

আরও পড়ুন: ফিলিস্তিন সমর্থকদের বয়কটে স্টারবাক্স হারালো ১১ বিলিয়ন ডলার বাজার মূল্য

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net