রবিবার, মে ১৯, ২০২৪

গাজায় ১৩ হাজার অনিয়ন্ত্রণযোগ্য বোমা ছুঁড়েছে ইসরাইল

যুক্তরাষ্ট্রের ‘ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ এই রিপোর্টটি দিয়েছে। এতে দেখা গেছে ইসরাইল গত ৭ই অক্টোবর থেকে গাজায় ২৯ হাজারের বেশি বোমা ফেলেছে

by ঢাকাবার্তা ডেস্ক
গাজায় ১৩ হাজার অনিয়ন্ত্রণযোগ্য বোমা ছুঁড়েছে ইসরাইল

বিদেশ ডেস্ক।।

গত ৭ই অক্টোবর থেকে গাজায় ইসরাইল যত বোমা ছুঁড়েছে তার অর্ধেকই অনিয়ন্ত্রণযোগ্য। অর্থাৎ এই বোমাগুলো নির্দিষ্ট টার্গেটে আঘাত হানার জন্য ছোঁড়া হয়নি। গাজায় ইসরাইলের চলমান হামলার ধরণ পর্যালোচনা করে এ তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র।

সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ‘ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ এই রিপোর্টটি দিয়েছে। এতে দেখা গেছে ইসরাইল গত ৭ই অক্টোবর থেকে গাজায় ২৯ হাজারের বেশি বোমা ফেলেছে। যার ৪০ থেকে ৪৫ শতাংশই ছিল অনিয়ন্ত্রণযোগ্য। অর্থাৎ ১১ হাজার থেকে ১৩ হাজার বোমা ছিল যা নিয়ন্ত্রণ করা যায় না এমন।

আনগাইডেড বা অনিয়ন্ত্রণযোগ্য এই বোমাগুলো সুনির্দিষ্ট কোনো টার্গেটে হামলা চালাতে সক্ষম নয়। ফলে এ জাতীয় বোমা হামলায় সাধারণত বেসামরিক জনগণই ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে গাজার মতো ঘনবসতিপূর্ণ অঞ্চলে এ জাতীয় বোমার ব্যবহার হাজার হাজার সাধারণ মানুষের মৃত্যুর কারণ হতে পারে, যা চলমান যুদ্ধে এরইমধ্যে দেখা গেছে। নিহতদের বড় অংশটিই নারী ও শিশু।

এ নিয়ে ইসরাইলের সামরিক বাহিনীর মুখপাত্র নির দিনারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা কোন ধরণের বোমা ব্যবহার করি, তা কখনও প্রকাশ করি না। ইসরাইল একাধিকবার দাবি করেছে যে, তাদের হামলার টার্গেট শুধুমাত্র হামাস সদস্যরা।বেসামরিক গাজাবাসীদের তারা টার্গেট করছে না। তবে হামাসই বেসামরিক মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করে আসছে দেশটি।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ইসরাইলের এমন দাবির পক্ষে প্রমাণ পাওয়া যায় না। তারা বেসামরিকদের হতাহত হওয়ার পরিমাণ কমিয়ে আনতে কোনো ব্যবস্থা নিয়েছে তাদের হামলার হার দেখলে তা বিশ্বাস করা কঠিন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের অস্ত্র ও সামরিক অপারেশন সংক্রান্ত সিনিয়র ক্রাইসিস উপদেষ্টা ব্রায়ান কাস্টনার বলেন, আমি অত্যন্ত বিস্মিত এবং উদ্বিগ্ন। সঠিক স্থানে বোমা ব্যবহার না করা হলে বেসামরিক নাগরিকরা ভয়াবহভাবে আক্রান্ত হবেন।

 

আরও পড়ুন: বাইডেনের সঙ্গে বৈঠকের আগেই সামরিক সহায়তার আবেদন জেলেনস্কির

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net