বুধবার, মে ২২, ২০২৪

গীতিকবি জাহিদুল হক আর নেই

জাহিদুল হক একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক ও গীতিকার ছিলেন। তার জন্ম ১৯৪৯ সালের ১১ আগস্ট ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে

by ঢাকাবার্তা ডেস্ক
গীতিকবি জাহিদুল হক আর নেই

বিনোদন ডেস্ক।।

গীতিকবি জাহিদুল হক আর নেই। আজ সোমবার দুপুর ১টায় মারা গেছেন তিনি(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। খবরটি নিশ্চিত করেছেন তার পরিবারের সদস্যরা। তারা জানান, ১৫ দিন আগে তিনি ব্রেন স্ট্রোক করেছিলেন। এরপর থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি ছিলেন। হাসপাতালের প্রক্রিয়া সেরে তাকে বনশ্রীর বাসায় নিয়ে যাওয়া হবে। তবে কবির জানাজা ও দাফনের বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

জাহিদুল হক একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক ও গীতিকার ছিলেন। তার জন্ম ১৯৪৯ সালের ১১ আগস্ট ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে। পৈতৃক নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী ইউনিয়নের আকদিয়া গ্রামের ভূঞা বাড়ি। বসবাস করতেন ঢাকার বনশ্রীতে।

চট্টগ্রামের নগেন্দ্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ম্যাট্রিক পাস করেন জাহিদুল হক। ১৯৬৭ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে দ্বিতীয় বিভাগে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে এমএ পড়েন। জাহিদুল হক বাংলা একাডেমির একজন ফেলো। রেডিও ডয়েচে ভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত কাজ করেছেন। তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক ছিলেন। বাংলাদেশ বেতারে উপ-মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

তার লেখালেখির শুরু হয় স্কুল জীবনে। জাহিদুল হকের লেখা উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে- ‘আমার এ দুটি চোখ, ‘কথা দাও, কথাগুলো ফেরত দেবে না’, ‘স্বাধীনতা তুমি আমার বাড়িতে এসো’, ‘স্বপ্ন আমার কাজল পুকুর তুমি’, ‘যে দেশে বাতাস স্মৃতির স্পর্শে ভারী’, ‘কতো দিন পরে দেখা, ভালো আছো তো’, ‘আমি তোমার ভালোবাসার খাঁচায় ধরা দেবো’ ইত্যাদি। ২০০০ সালে তিনি জসীমউদ্দিন সাহিত্য পুরস্কার, ২০০২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০১৭ সালে লিরিক কবিতার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে বিশেষ সম্মাননা পেয়েছিলেন এই গীতিকবি।

 

আরও পড়ুন: অবশেষে বিয়ের ঘোষণা, আনুষ্ঠানিকতা হলো জঙ্গলে!

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net