বুধবার, মে ২২, ২০২৪

চমকে দেওয়া চরিত্রে অভিনয় করে আবার অস্কার জিতলেন এমা

বাংলাদেশ সময় আজ ভোর থেকে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছে ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। সেখানে গত বছরের আলোচিত সিনেমা ‘ওপেনহেইমার’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন ক্রিস্টোফার নোলান।

by ঢাকাবার্তা ডেস্ক
চমকে দেওয়া চরিত্রে অভিনয় করে আবার অস্কার জিতলেন এমা

বিনোদন ডেস্ক।।

গত বছরের ভেনিস উৎসবে প্রিমিয়ারের পর থেকেই সমালোচকেরা প্রশংসা করেছেন সিনেমাটির। পরে তো ইয়োর্গস লান্থিমোসের ‘পুওর থিংস’ উৎসবে সেরা সিনেমার পুরস্কারও জিতে নেয়। এবার অস্কারে সিনেমাটিতে তার দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন এমা স্টোন। বাংলাদেশ সময় আজ ভোর থেকে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসেছে ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। সেখানে গত বছরের আলোচিত সিনেমা ‘ওপেনহেইমার’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন ক্রিস্টোফার নোলান। একই সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পান কিলিয়ান মার্ফি।

গত ১ সেপ্টেম্বর ভেনিসে সিনেমাটি প্রিমিয়ারের পর থেকেই। প্রদর্শনীর পর আট মিনিট স্ট্যান্ডিং ওভেশন পায় সিনেমাটি। Dhaka Barta।

গত ১ সেপ্টেম্বর ভেনিসে সিনেমাটি প্রিমিয়ারের পর থেকেই। প্রদর্শনীর পর আট মিনিট স্ট্যান্ডিং ওভেশন পায় সিনেমাটি। Dhaka Barta।

‘সিনেমার কেন্দ্রীয় চরিত্র বেলা ব্যাক্সটার এক দুর্দান্ত সৃষ্টি—এমা স্টোন ছাড়া চরিত্রটি পর্দায় তুলে ধরা সম্ভব হতো না। এটি আসলে তাঁরই সিনেমা—ক্যামেরার সামনে ও ক্যামেরার পেছনে’—ভেনিস উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ (গোল্ডেন লায়ন) জেতার পর এভাবেই সিনেমার প্রধান অভিনেত্রী এমা স্টোনের প্রশংসায় পঞ্চমুখ হন পরিচালক ইয়োর্গস লান্থিমোস। গত ১ সেপ্টেম্বর ভেনিসে সিনেমাটি প্রিমিয়ারের পর থেকেই। প্রদর্শনীর পর আট মিনিট স্ট্যান্ডিং ওভেশন পায় সিনেমাটি। ১৯৯২ সালে প্রকাশিত একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটির প্রেক্ষাপট ভিক্টোরিয়ান যুগে নারী স্বাধীনতা। ছবির গল্প বেলা ব্যাক্সটার নামে এক তরুণীর।

খ্যাপাটে এক বিজ্ঞানীর মাধ্যমে নতুন জীবন পায় সে, এরপর শুরু হয় এক ব্যতিক্রমী যাত্রা। ভেনিসে প্রিমিয়ার ও প্রেক্ষাগৃহে মুক্তির পর আলোচনায় আসে সিনেমাটিতে থাকা কিছু খোলামেলা দৃশ্য। এমা স্টোনের মতো হলিউডের প্রথম সারির তারকার পর্দায় এসব দৃশ্যে অভিনয় চমকে দিয়েছে খোদ সমালোচকদেরও।

এক সাক্ষাৎকারে নির্মাতা বলেছিলেন, ‘নগ্নতা এ সিনেমার জন্য খুবই প্রয়োজনীয় ছিল। আমরা আত্মবিশ্বাসী ছিলাম, এমাকে নিয়ে কোনো সমস্যা হবে না। ওকে এ সম্পর্কে বলার পর উত্তর দেয়, পর্দায় বেলার জন্য সবকিছু করতে সে প্রস্তুত।’ এমাও জানান, পুরো সিনেমাটি ঠিকঠাক করতে তিনি ও পরিচালক সম্পূর্ণ সৎ ছিলেন। সততা থেকে তৈরি হয়েছে ‘পুওর থিংস’।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net