শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

চিলিতে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ১১২

লপারাইসোর উপকূলীয় পর্যটন অঞ্চলে দাবানল শুরু হয়। সপ্তাহান্তে সেখানকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
চিলিতে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ১১২

বিদেশ ডেস্ক।।

চিলির মধ্যাঞ্চলে ভয়াবহ দাবানলের ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়ে ১১২ জনে দাঁড়িয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে মৃত্যুর এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার (৫ ফেব্রুয়ারি) ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে। গ্রীষ্মকালীন তীব্র তাপপ্রবাহের কারণে ভালপারাইসোর উপকূলীয় পর্যটন অঞ্চলে দাবানল শুরু হয়। সপ্তাহান্তে সেখানকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

৬৩ বছর বয়সী এক কিচেন অ্যাসিস্ট্যোন্ট রোজানা অ্যাভেন্ডানো। সমুদ্রতীরবর্তী শহর ভিনা ডেল মারে স্বামীর সঙ্গে বসবাস করেন তিনি। তবে দাবানল ছড়িয়ে পড়ার সময় বাড়ির বাইরে ছিলেন। এএফপিকে আভেন্দানো বলেছেন, এটি ভয়ানক ছিল। কেননা, আমি বাড়িতে যেতে পারিনি। আগুন সেখান পর্যন্ত ছড়িয়েছিল…আমরা সব হারিয়ে নিঃস্ব হয়ে গেছি।’ তিনি আরও বলেন, আগুন যখন বাড়ি পর্যন্ত পৌঁছলো তখন ‘আমার স্বামী শুয়ে ছিলেন। আগুনের উত্তাপ অনুভূত হলে তিনি সেখান থেকে পালিয়ে যান।’ ঘণ্টাখানেক মতো বেশ ভীত-সন্ত্রস্ত ছিলেন আভেন্দানো। তবে পরে অবশ্য স্বামীর সঙ্গে যোগাযোগ হয় তার।

অবসরপ্রাপ্ত লিলিয়ান রোজাস ৬৭ বছর বয়সী এক বৃদ্ধা। তিনি ভিনা ডেল মার বোটানিক্যাল গার্ডেনের নিকটবর্তী একটি এলাকায় বাস করেন তিনি। আগুনে তার বাড়িটিও ধ্বংস হয়ে গেছে। এএফপিকে লিলিয়ান বলেছেন, ‘এখানে একটি বাড়িও অবশিষ্ট ছিল না।’ এর আগে, জলবায়ু বিপর্যয়ের কারণে চিলির মধ্য ও দক্ষিণাঞ্চলে  রবিবার জরুরি অবস্থা জারি করেছিলেন দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক।

তখন বনে ছড়িয়ে পড়া এই দাবানল শহরাঞ্চলের দিকে যাচ্ছিল বলে সতর্ক করেছিলেন স্থানীয় কর্তৃপক্ষ। চিলিতে প্রায়ই দাবানল ছড়িয়ে পড়ে। গত বছরের দাবানলে দেশটিতে চার লাখ হেক্টরের বেশি বনভূমি পুড়ে গেছে। এসময় আগুনে পুড়ে প্রাণ হারান ২৭ মানুষ।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net