বুধবার, মে ২২, ২০২৪

চীনা সামরিক প্রতিনিধি দলের মালদ্বীপ, শ্রীলঙ্কা ও নেপাল সফর

‌দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা উন্নয়নের ওপর জোর দিয়েছে চীনের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা বিভাগের কর্মকর্তাদের প্রতিনিধি দল।

by ঢাকাবার্তা ডেস্ক
চীনা সামরিক প্রতিনিধি দলের মালদ্বীপ, শ্রীলঙ্কা ও নেপাল সফর

বিদেশ ডেস্ক।।

মালদ্বীপ, শ্রীলঙ্কা ও নেপাল সফর করেছে চীনা সামরিক প্রতিনিধি দল। বুধবার (১৩ মার্চ) এই সফরের কথা জানিয়েছে বেইজিং। প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা করতেই দেশ তিনটি সফর করে দলটি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এই খবর জানিয়েছে।  বেইজিং জানিয়েছে, এই সফরে মালদ্বীপের চীনপন্থি প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর সঙ্গে সাক্ষাৎ করেছে চীনের সামরিক প্রতিনিধি দল। পরে দলটি ৪-১৩ মার্চ শ্রীলঙ্কা ও নেপাল সফর করে।

চীনা সামরিক বাহিনী তার অফিসিয়াল ওয়েচ্যাট অ্যাকাউন্টে এক বিবৃতিতে বলেছে, তিন দেশের সামরিক সম্পর্ক এবং আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে মতবিনিময় করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, ‌দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা উন্নয়নের ওপর জোর দিয়েছে চীনের আন্তর্জাতিক সামরিক সহযোগিতা বিভাগের কর্মকর্তাদের প্রতিনিধি দল। চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ও সংশ্লিষ্ট দেশগুলো প্রতিরক্ষা সহযোগিতা সমৃদ্ধ করার ঐকমত্যে পৌঁছেছে।

ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি এবং মালদ্বীপ ও শ্রীলঙ্কায় প্রভাব নিয়ে সন্দেহ করছে ভারত। দক্ষিণ এশীয় দ্বীপ দেশ দুটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পূর্ব-পশ্চিম আন্তর্জাতিক শিপিং রুটে অবস্থিত। এদিকে, নেপালের সঙ্গেও সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছে চীন। কৌশলগত প্রতিদ্বন্দ্বী ভারতকে মোকাবিলা করার জন্য দক্ষিণ এশিয়ায় ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে চাইছে দেশটি।

গত সপ্তাহে ভারতীয় সেনাদের চলে যাওয়ার নির্দেশ দিয়ে চীনের সঙ্গে একটি সামরিক সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে মালদ্বীপ।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net