শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

চোখ রাঙানো ম্যাক্সওয়েলকে ফিরিয়ে আফগানিস্তানের ঐতিহাসিক জয়

by ঢাকাবার্তা
আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া ম্যাচের একটি দৃশ্য

ডেস্ক রিপোর্ট ।। 

গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাট আবারও চোখ রাঙাচ্ছিল। আফগান সমর্থকদের কেউ কেউ হয়তো সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে ম্যাক্সওয়েলের সেই অপ্রতিরোধ্য ইনিংসের কথাই ভাবছিলেন, যেখানে ৯১ রানে ৭ উইকেট তুলে নিয়েও তার ডাবল সেঞ্চুরির কারণে হেরেছিল আফগানিস্তান। তবে আজ আর তেমনটি হয়নি। আজ, আফগান বোলাররা ম্যাক্সওয়েলকে ৫৯ রানে থামিয়ে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নিয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়

সেন্ট ভিনসেন্টে আজ আফগানিস্তান অস্ট্রেলিয়াকে ১৪৯ রানের লক্ষ্য দিয়ে ২১ রানে হারিয়েছে। আফগানিস্তানের বোলারদের দাপটে অস্ট্রেলিয়া গুটিয়ে গেছে ১২৭ রানে। এটি অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের প্রথম আন্তর্জাতিক ম্যাচ জয়।

গুলবদিনের অসাধারণ বোলিং

অস্ট্রেলিয়ার শক্তিশালী ব্যাটিং লাইনআপকে ধসিয়ে দিয়েছেন মূলত গুলবদিন। ৪ ওভারে ২০ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার, যা টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। তিনি আউট করেছেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, টিম ডেভিড এবং প্যাট কামিন্সকে। বোলিংয়ে তাঁকে যোগ্য সঙ্গ দিয়েছেন আফগানিস্তানের অন্য বোলাররা। ট্রাভিস হেডকে শূন্য রানে ফেরানো নাভিন উল হকও ২০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট।

আফগান বোলারদের দাপট

প্রথম ওভারে হেডকে ফেরানো নাভিন তৃতীয় ওভারে ফেরান অধিনায়ক মিচেল মার্শকে। এরপর ইনিংসের ষষ্ঠ ওভারে ডেভিড ওয়ার্নারকে আউট করেন মোহাম্মদ নবী। ৩২ রানে ৩ উইকেট হারানোর পর ম্যাক্সওয়েল ও স্টয়নিস ৩৯ রানের জুটি গড়েন। এরপরই গুলবদিন ম্যাচের ভাগ্য বদলে দেন। তাঁর বাউন্সারে ইনিংসের ১১তম ওভারে আউট হন স্টয়নিস। টিম ডেভিডও উইকেটে থিতু হতে পারেননি, তাঁকেও আউট করেছেন গুলবদিন। টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ টানা ৮ ম্যাচ জেতার পর হার দেখল অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাক-টু-ব্যাক হ্যাটট্রিক করলেন প্যাট কামিন্স

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যাক-টু-ব্যাক হ্যাটট্রিক করলেন প্যাট কামিন্স

কামিন্সের হ্যাটট্রিক

এর আগে শুরুটা দারুণ করে আফগানিস্তান। রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান ওপেনিংয়ে গড়েন ১১৮ রানের জুটি। যদিও অস্ট্রেলিয়ান বোলারদের সামনে দ্রুতগতিতে রান তুলতে পারেননি তাঁরা। দুজনে ১১৮ রানের জুটি গড়েছেন ৯৫ বলে। ৪৮ বলে ৫১ রান করেছেন ইব্রাহিম, গুরবাজ করেছেন ৪৯ বলে ৬০ রান।

শেষ ৫ ওভারে আফগানিস্তান মাত্র ২৯ রান করতে পারে, কারণ প্যাট কামিন্সের হ্যাটট্রিক। বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিকের পর আজ আফগানিস্তানের বিপক্ষে আবারও হ্যাটট্রিক করেছেন এই পেসার। উইকেট নিয়েছেন ১৮তম ওভারের শেষ বল এবং ২০তম ওভারের প্রথম দুই বলে।

আজ কামিন্সের হ্যাটট্রিকের শুরুটা হয় ১৮ ওভারের শেষ বলে রশিদ খানকে আউট করে। এরপর ২০তম ওভারের প্রথম দুই বলে আউট করেন করিম জানাত ও গুলবদিন নাইবকে। টি-টোয়েন্টি ক্রিকেটে টানা দুই ম্যাচে কোনো বোলারের হ্যাটট্রিকের ঘটনা এই প্রথম। আর আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিতীয়। এর আগে ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দুই টেস্টে হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরাম।


স্কোর:

আফগানিস্তান: ১৪৯ রানে ৭ উইকেট (২০ ওভার)

  • রহমানউল্লাহ গুরবাজ: ৪৯ বলে ৬০ রান
  • ইব্রাহিম জাদরান: ৪৮ বলে ৫১ রান
  • প্যাট কামিন্স: ৪ ওভার, ২৪ রান, ৩ উইকেট (হ্যাটট্রিক)

অস্ট্রেলিয়া: ১২৭ রানে সব উইকেট (১৭.৩ ওভার)

  • গ্লেন ম্যাক্সওয়েল: ৩৪ বলে ৫৯ রান
  • গুলবদিন নাইব: ৪ ওভার, ২০ রান, ৪ উইকেট
  • নাভিন উল হক: ৪ ওভার, ২০ রান, ৩ উইকেট

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net