শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪

‘চ্যাম্পিয়ন’ ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ শুরু ‘রানার্সআপ’ নিউজিল্যান্ডের

২৮৩ রানের লক্ষ্যে নিউজিল্যান্ডের জয়ের ব্যবধান ৯ উইকেটের। সেটিও ৮২ বল বাকি থাকতেই।

by ঢাকাবার্তা ডেস্ক
‘চ্যাম্পিয়ন’ ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ শুরু ‘রানার্সআপ’ নিউজিল্যান্ডের

স্কোর:

ইংল্যান্ড: ২৮২/৯
নিউজিল্যান্ড: ৩৬.২ ওভারে ২৮৩/১
ম্যাচসেরা: রাচিন রবীন্দ্র (১২৩*)।

Rachin Ravindra and Devon Conway are all smiles after demolishing England, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

চার বছর আগে বিশ্বকাপে দুই দল যখন সর্বশেষ ম্যাচটি খেলেছিল, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মাঝে পার্থক্য গড়তে সহায়তা নিতে হয়েছিল ‘বাউন্ডারি কাউন্টব্যাক’ নামের অদ্ভুত এক নিয়মের। ফাইনালে সুপার ওভার টাই হওয়ার পর যে নিয়মের কারণে কিউইদের হৃদয় ভেঙে শিরোপা জিতেছিল ইংলিশরা। চার বছর পর আহমেদাবাদে বিশ্বকাপ শুরুর ম্যাচে দুই দলের হারজিতের ব্যবধান বোঝা গেল মোটা দাগেই। বোলারদের সম্মিলিত পারফরম্যান্সের পর ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্রর জোড়া সেঞ্চুরিতে ইংল্যান্ডকে গুঁড়িয়ে নিউজিল্যান্ড যেন দিল ২০২৩ বিশ্বকাপে তাদের আগমনী বার্তা।

Rachin Ravindra celebrates his century, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

২৮৩ রানের লক্ষ্যে নিউজিল্যান্ডের জয়ের ব্যবধান ৯ উইকেটের। সেটিও ৮২ বল বাকি থাকতেই। উদ্বোধনী ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দর্শকসংখ্যা প্রত্যাশা মেটাতে পারেনি। নিউজিল্যান্ডও ম্যাচটিকে বানিয়ে ফেলেছে একপেশে, ম্যাড়মেড়ে। ওয়ানডে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিপক্ষে গত আসরের রানার্সআপ দলের দাপট ছিল এমনই। কনওয়ে ও রবীন্দ্র তো প্রায় ফিরিয়ে দিয়েছেন সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের দুর্দান্ত রান তাড়ার স্মৃতিও। কনওয়ে অপরাজিত ছিলেন ১২১ বলে ১৫২ রানে, রবীন্দ্র ১২৩ রানের অপরাজিত ইনিংস খেলেছেন ৯৬ বলে।

Sam Curran reacts in the field, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

ম্যাচটা এরকম একপেশে হবে তা কে ভাবতে পেরেছিল? আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ছক্কায় দারুণ সূচনা করেছিল ইংল্যান্ড। শুরুতে মারমুখী ব্যাটিংয়ে ইনিংস এগিয়ে নেওয়ার চেষ্টায় তাদের পথে বাধা হয়ে দাঁড়ায় কিউই বোলাররা। শেষ পর্যন্ত জো রুটের ৭৭ রানের ইনিংসে ভর করে ২৮২ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড। এই লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের প্রথম বলে গোল্ডেন ডাক মারেন উইল ইয়াং। শুরুর ধাক্কাটা এ পর্যন্তই। তারপর আহমেদাবাদে তাণ্ডব চালিয়েছেন ডেভন কনওয়ে ও রাচিন রবীন্দ্র। দুজন মিলে উপহার দেন অবিচ্ছিন্ন ২৭৩ রানের জুটি। যা দ্বিতীয় উইকেটে বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ! বড় জুটি গড়ার পথে এই দুজন ইংলিশদের পাড়ার বোলার বানিয়ে তুলে নেন সেঞ্চুরিও।

Rachin Ravindra embraces his Wellington team-mate Devon Conway for a century, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

নিউজিল্যান্ডের হয়ে দুজনই প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন। ওপেনার কনওয়ের এটি পঞ্চম আন্তর্জাতিক ওয়ানডে সেঞ্চুরি। এদিনে ইন্দোরে ভারতের বিপক্ষে করা আগের সর্বোচ্চ ১৩৮ রানকে টপকেও গেছেন তিনি। তার বিধ্বংসী ব্যাটিংয়ে এলোমেলো হয়ে পড়ে ইংলিশ বোলিং! ৮৩ বলে তিন অঙ্কের ঘরে পৌঁছানো কনওয়ে শেষ অব্দি ১৫২ রানে অপরাজিত ছিলেন। ১২১ বলে ১৯ চার ও ৩ ছক্কায় সাজান তার ইনিংসটি।

কনওয়ের মতো প্রথম বিশ্বকাপ খেলার সুযোগ পেলেও কখনও টপ অর্ডারে ব্যাটিং করার অভিজ্ঞতা ছিল না রাচিন রবীন্দ্রর। কিন্তু বিশ্বকাপের অভিষেক ম্যাচে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলেই রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছেন তিনি। এর আগে তার কোনও সেঞ্চুরি ছিল না। সর্বোচ্চ রান ছিল ৬১। হবে কী করে!  সাত নম্বরে ব্যাটিং করা ব্যাটারের কাছ থেকে সেঞ্চুরি আশা করাইতো অমূলক! বৃহস্পতিবার নিজের প্রথম বিশ্বকাপের অভিষেক ম্যাচে ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে ইতিহাস গড়লেন রাচিন। তিন নম্বরে নেমে নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক বনে গেছেন ২৩ বছর বয়সী। এই অলরাউন্ডার ৮২ বলে মিড উইকেটে সিঙ্গেল নিতেই বিশ্বকাপে নিউজিল্যান্ডের দ্রুততম সেঞ্চুরি রেকর্ড গড়েছেন। শুধু কি তাই? কিউইদের হয়ে বিশ্বকাপে এখন সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ানও তিনি! শেষ পর্যন্ত ৯৬ বলে ১১ চার ও ৫ ছক্কায় অপরাজিত ছিলেন ১২৩ রানে। দুজনের এমন বিধ্বংসী ইনিংসে এক উইকেট হারিয়ে ৮২ বল আগে দারুণ এক জয় পেয়েছে কিউইরা।

Matt Henry reacts in the field, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

এর আগে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পাওয়া ইংল্যান্ড আগ্রাসী ব্যাটিংয়ে ইনিংস শুরু করেছিল। ট্রেন্ট বোল্টের দ্বিতীয় বলে লেগ সাইড দিয়ে ছক্কায় রানের খাতা খুলেছিলেন জনি বেয়ারস্টো।  একটি চারও মারেন একই ওভারে। প্রথম ওভার থেকে ১২ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ডাভিড মালানকে সঙ্গে নিয়ে ওপেনিং জুটিতে ৪০ রান যোগ করেন বেয়ারস্টো। ১৪ রানে মালানকে আউট করে নিউজিল্যান্ডকে ম্যাচে ফেরান ম্যাট হেনরি। দলীয় ৬৪ রানে স্যান্টনারের বলে ৩৩ রানে ফেরেন আরেক ওপেনার বেয়ারেস্টোও। হ্যারি ব্রুক টি-টোয়েন্টি স্টাইলে ৪টি চার ও এক ছয়ে ২৫ রান করে ফিরে যান দ্রুতই। অভিজ্ঞ মঈন আলীও বেশিক্ষণ টিকতে পারেননি। ফিলিপসের বলে মাত্র ১১ রানে বোল্ড হয়েছেন।

১১৮ রানের মধ্যে গুরুত্বপূর্ণ ৪টি উইকেট হারিয়ে বিপদেই পড়ে যায় ইংলিশরা। কিন্তু সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে এক প্রান্ত আগলে রেখেছেন কেবল অভিজ্ঞ রুট। পঞ্চম উইকেটে অধিনায়ক জস বাটলারকে নিয়ে ৭২ বলে ৭০ রানের জুটি গড়েছেন। বাটলারকে ৪৩ রানে আউট করে জুটি ভাঙেন কিউই পেসার ম্যাট হেনরি। এর কিছুক্ষণ পরই সাজঘরে ফিরতে হয় রুটকে। তবে ২০১৯ বিশ্বকাপের মতো এই বিশ্বকাপেও প্রথম হাফ সেঞ্চুরি তুলে নেন তিনি। আউট হওয়ার আগে ৮৬ বলে ৭৭ রানের ইনিংস খেলেছেন। তার এই দায়িত্বশীল ইনিংসের ওপর ভর করেই ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ২৮২ রান করে ইংলিশ দল।

Rachin Ravindra and Devon Conway get a grand welcome from the New Zealand dugout, England vs New Zealand, Men's ODI World Cup 2023, Ahmedabad, October 5, 2023

কিউই বোলারদের মধ্যে ৪৮ রানে তিনটি উইকেট নেন ম্যাট হেনরি। শুরু আর শেষে বুদ্ধিদীপ্ত বোলিং করেছেন তিনি। ১৭ রানে দুটি নিয়েছেন গ্লেন ফিলিপস। ৩৭ রানে দুটি নেন মিচেল স্যান্টনারও। একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট ও রাচিন রবীন্দ্র।

 

আরও পড়ুনঃ ২৮২ রানের লক্ষ্যে নিউজিল্যান্ড, কনওয়ে এবং রাবীন্দ্রার অর্ধশতক

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net