শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

জার্মানিতে পরিবহন কর্মীদের ধর্মঘট, দুর্ভোগে লাখো যাত্রী

ম্প্রতিক সপ্তাহে করা সিরিজ ধর্মঘটের মধ্যে সর্বশেষ ঘটনা এটি। এতে করে দেশটির পরিবহন খাত প্রায় অচল হয়ে পড়েছে।

by ঢাকাবার্তা ডেস্ক
জার্মানিতে পরিবহন কর্মীদের ধর্মঘট, দুর্ভোগে লাখো যাত্রী

বিদেশ ডেস্ক।।

উন্নত কর্ম পরিবেশ ও মজুরি বৃদ্ধির দাবিতে জার্মানিজুড়ে ধর্মঘট পালন করছেন পরিবহন কর্মীরা। শুক্রবার (২ জানুয়ারি) দেশজুড়ে পরিবহন খাতের ৯০ হাজার কর্মীরা ধর্মঘটে গেছেন। বাস ও ট্রাম চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন লাখো যাত্রী।  বাভারিয়া ছাড়া দেশটির সব রাজ্যে ২৪ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছিল শ্রমিক সংঘ ভার্দি। সাম্প্রতিক সপ্তাহে করা সিরিজ ধর্মঘটের মধ্যে সর্বশেষ ঘটনা এটি। এতে করে দেশটির পরিবহন খাত প্রায় অচল হয়ে পড়েছে। একটি বিবৃতিতে বলা হয়েছে, ভার্দির মূল দাবি উন্নত কর্মপরিবেশ এবং কর্ম ঘণ্টা কমানোসহ বেতনভুক্ত ছুটির সংখ্যা বাড়ানো।

সোমবার এক বিবৃতিতে ভার্দির ডেপুটি চেয়ারম্যান ক্রিস্টি বেহেল বলেছেন, পরিবহন খাতে আমাদের নাটকীয়ভাবে শ্রমিকের ঘাটতি রয়েছে এবং অভাবনীয় চাপের মধ্যে পড়েছেন কর্মীরা। পর্যাপ্ত কর্মী না থাকায় সব কাউন্টারেই প্রতিদিন বাস ও ট্রেন পরিষেবা বাতিল করা হচ্ছে। এক মুখপাত্র জানিয়েছেন, আমরা আরও উন্নত কর্ম পরিবেশ এবং পরিবহণ খাতের ভবিষ্যতের জন্য একসঙ্গে কাজ করছি।

জার্মানির এয়ারপোর্ট অ্যাসোসিয়েশন এডিভি জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির ১১টি বিমানবন্দরে নিরাপত্তা কর্মীরা ধর্মঘট পালন করেছেন। ফলে বাতিল বা বিলম্বিত হয়েছে এক হাজার ১০০শটি ফ্লাইট। এতে দুই লাখ যাত্রীকে দুর্ভোগ পোহাতে হয়েছে। হামবার্গে শুক্রবার ভোররাত ৩ টা থেকে মধ্যরাত পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছে ভার্ডি।

সংঘটি জানিয়েছে, দেশটিতে মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রাখতে তারা মজুরি বৃদ্ধি এবং এককালীন ৩ হাজার ইউরো অর্থ প্রদানের দাবি জানিয়েছিল।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net