বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

by ঢাকাবার্তা
জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

ঢাকাবার্তা আর্কাইভ ।।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি ২৪ জুন ২০২১ সালে বাংলাদেশ সেনাবাহিনীর ১৭তম প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

জেনারেল শফিউদ্দিন ১৯৬৩ সালের ১ ডিসেম্বর খুলনায় একটি সম্মানিত মুসলিম ও মুক্তিযোদ্ধা পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২৩ ডিসেম্বর ১৯৮৩ সালে ৯ম বিএমএ লং কোর্সের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি কোরে কমিশনপ্রাপ্ত হন। তার অসাধারণ সামরিক জীবনে তিনি বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং বিদেশি শান্তিরক্ষা মিশনে কমান্ড, স্টাফ এবং প্রশিক্ষণমূলক দায়িত্ব পালন করেছেন।

সেনাবাহিনীর বিভিন্ন পর্যায়ে তার বৈচিত্র্যময় কমান্ড অভিজ্ঞতার মধ্যে রয়েছে আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড (এআরটিডিওসি) এর কমান্ডিং, বাংলাদেশ সেনাবাহিনীর একমাত্র লজিস্টিকস ফরমেশন, একটি ইনফ্যান্ট্রি ডিভিশন এবং একটি ইনফ্যান্ট্রি ব্রিগেডের কমান্ডিং। এছাড়াও তিনি একটি ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন এবং বাংলাদেশ মিলিটারি একাডেমিতে প্রথম বাংলাদেশ ব্যাটালিয়নের (একমাত্র এ ধরনের ব্যাটালিয়ন) কমান্ডিং করেন। তিনি জাতিসংঘের মাল্টিডাইমেনশনাল ইন্টিগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন দ্য সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক (মিনুসকা) তে প্রথম ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে বহুজাতিক বাহিনীর কমান্ডিং-এর আইকনিক অভিজ্ঞতা অর্জন করেন।

 বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কির সঙ্গে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কির সঙ্গে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

তার দীর্ঘ ও উজ্জ্বল ক্যারিয়ারে, তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর মহাপরিচালক এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) বাংলাদেশের সিনিয়র ডিরেক্টিং স্টাফ (আর্মি) হিসেবে কাজ করেছেন। জেনারেল শফিউদ্দিন একটি ইনফ্যান্ট্রি ব্রিগেডের ব্রিগেড মেজর এবং ফরমেশন হেডকোয়ার্টারে গ্রেড-১ স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বরিশাল ক্যাডেট কলেজের অ্যাডজুট্যান্ট হিসেবেও দায়িত্ব পালন করেছেন। জেনারেল এআরটিডিওসি-তে চিফ অফ ডকট্রিন ডিভিশন এবং আর্মি হেডকোয়ার্টারে মিলিটারি ট্রেনিং ডিরেক্টরেটের ডিরেক্টর হিসেবেও কাজ করেছেন।

জেনারেল শফিউদ্দিন দেশে ও বিদেশে বেশ কয়েকটি সামরিক কোর্সে অংশগ্রহণ করেছেন। তিনি মিরপুর, বাংলাদেশের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) স্নাতক। তিনি চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে (এনডিইউ) আন্তর্জাতিক সিম্পোজিয়াম কোর্স এবং একই বিশ্ববিদ্যালয়ে প্রতিরক্ষা এবং কৌশলগত স্টাডিজ কোর্স সম্পন্ন করেন। তিনি এনডিইউ, ওয়াশিংটন ডিসি থেকে নেসা স্নাতক। এছাড়াও জেনারেল শফিউদ্দিন সামরিক প্রতিনিধিদল নিয়ে যুক্তরাষ্ট্র, চীন, ভারত, জাপান, কুয়েত, ইন্দোনেশিয়া, নেপাল, সিঙ্গাপুর এবং শ্রীলঙ্কা সফর করেছেন এবং আঞ্চলিক নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে সিনিয়র সামরিক নেতৃত্বের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করেছেন।

দিপাক্ষিক এক বৈঠককালে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

দিপাক্ষিক এক বৈঠককালে জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ

জেনারেল শফিউদ্দিন বিভিন্ন বিষয়ে তিনটি মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি) থেকে উন্নয়ন ও নিরাপত্তা স্টাডিজে প্রথম শ্রেণীর সঙ্গে এমফিল ডিগ্রি অর্জন করেন। তিনি ন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ থেকে ডিফেন্স স্টাডিজে (এমডিএস) মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসা প্রশাসনে মাস্টার্স (এমবিএ) ডিগ্রি অর্জন করেন যেখানে তিনি প্রথম স্থান অধিকার করেন এবং মিস্ট স্বর্ণপদক লাভ করেন। তিনি উন্নয়ন ও নিরাপত্তা স্টাডিজে তার গবেষণার মাধ্যমে বিইউপি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

জেনারেল শফিউদ্দিন একজন বহুল ভ্রমণকারী ব্যক্তি যিনি বিশ্বজুড়ে অনেক দেশ পরিদর্শন করেছেন। খেলাধুলাপ্রেমী জেনারেল একজন আগ্রহী গলফার। তিনি নূরজাহান আহমেদের সাথে সুখীভাবে বিবাহিত এবং দুই কন্যা সন্তানের গর্বিত পিতা: ডা. শেখ রুবাইয়া আহমেদ এবং শেখ রুফাইদা ফাতিমা।

 

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net