শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

জেমস-আহরারের ব্যাটে বাংলাদেশের জয়

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

by ঢাকাবার্তা ডেস্ক
জেমস-আহরারের ব্যাটে বাংলাদেশের জয়

খেলা ডেস্ক।।

ভারতের বিপক্ষে হার দিয়ে শুরু হয়েছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ মিশন। তবে সোমবার হারের গ্লানি ভুলে জয়ের দেখা পেয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। আয়ারল্যান্ডকে ২৩৫ রানে থামিয়ে দিয়ে দারুন শুরু করেছিলেন বাংলাদেশের ব্যাটাররা। কিন্তু ৪০ রানের মধ্যে চার উইকেট হারিয়ে শঙ্কা জেগেছিল। তবে আহরার আমিন ও শিহাব জেমসের অবিচ্ছিন্ন ১০৯ রানের জুটিতে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে আইরিশদের বিপক্ষে ওপেনিংয়ে পরিবর্তন আনে বাংলাদেশ। এশিয়া কাপ থেকে রানখরায় ভোগা জিসান আলমকে বসিয়ে খেলানো হয় আদিল বিন সিদ্দিককে। সুযোগটা বেশ ভালোভাবেই কাজে লাগিয়েছেন তরুণ এই ওপেনার। আশিকুর রহমান শিবলির সঙ্গে ৯০ রানের জুটি গড়েন তিনি। ৬৩ বলে ৩৬ রান করে আউট হওয়ার পর গুরুত্বপূর্ণ জুটিটি ভাঙেন আইরিশ পেসার ম্যাথু ওয়েলডন।

এরপরই ভেঙে পড়ে ব্যাটিং লাইনআপ। ১ উইকেটে ৯০ রান করা দলটির চার উইকেট পড়ে ১৩০ রানে। সঙ্গী জিসানকে হারিয়ে দারুণ খেলতে থাকা শিবলিও বিদায় নেন ৪৪ রানে। এরপর চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম মিলে ২৪ বলে ২১ রানের জুটি গড়েন। তবে কেউই ইনিংসটাকে বড় করতে পারেননি। রিজওয়ান ২১ ও আরিফুল ১৩ রানে আউট হন। ১৩০ রানে চার উইকেট হারানোর পর বাকি পথটুকু অনায়াসেই পাড়ি দেন শিহাব ও আহরার।

দুইজনের ১১৬ বলে ১০৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৯ বল আগেই ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। আহরার ৬৩ বলে ৪৫ এবং শিহাব ৫৪ বলে খেলেন ৫৫ রানের ইনিংস।  আইরিশ বোলারদের মধ্যে স্কট ম্যাকবেথ সর্বোচ্চ দুটি উইকেট নিয়েছেন। জন ম্যাকনালি ও ম্যাথু ওয়েলডন একটি করে উইকেট নিয়েছেন।

 

এর আগে টসে জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। ঠিক যেভাবে শুরুর দরকার ছিল, তেমনটাই করেছিল বাংলাদেশ। কিন্তু আইরিশ মিডল অর্ডার ব্যাটার কিয়ান হিলটনের দারুণ ব্যাটিংয়ে প্রতিরোধ গড়ে তারা। এছাড়া জর্ডান নিলের ৩১, স্কট ম্যাকবেথের ৩৪ ও জন ম্যাকনালির ২৩ রানের ইনিংসের ওপর ভর করে আয়ারল্যান্ড চ্যালেঞ্জিং স্কোর গড়ে। সর্বোচ্চ ৯০ রান আসে হিলটনের ব্যাট থেকে। আইরিশ এই ব্যাটার ১১২ বলে ১১ চার ও ১ ছক্কায় তার ইনিংসটি সাজান।

বাংলাদেশের বোলারদের মধ্যে অফস্পিনার শেখ পারভেজ জীবন ৫০ রান খরচায় দুটি উইকেট নেন। আগের ম্যাচে ৫ উইকেট নেওয়া মারুফ মৃধা নেন দুটি উইকেট। একটি করে উইকেট নেন রাফিউজ্জামান রাফি, রোহান উদ দৌলা বর্ষন ও মাহফুজুর।

 

আরও পড়ুন: মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামের চুক্তির মেয়াদ শেষ!

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net