শনিবার, জুলাই ১৩, ২০২৪

ট্যাক্স আরোপ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবৈধ আয় বৈধ করার অপচেষ্টা –ছাত্র ইউনিয়ন

সভাপতির বক্তব্যে হাসান ওয়ালী বলেন, "অতীতে ভ্যাট বিরোধী আন্দোলনের সূচনা করেছিলো ছাত্র ইউনিয়ন৷ এবার মোড়ক পাল্টে ট্যাক্সের নামে কর আরোপ করা হয়েছে। যার পুরোটাই বহন করতে হবে শিক্ষার্থীদের। এই সুযোগ নিয়ে মুনাফাখোর বিশ্ববিদ্যালয় প্রশাসন কয়েক গুণ বেশি অর্থ আদায়ের সুযোগ নেবে। শিক্ষার্থীরা কোনোভাবেই এই ট্যাক্স বাস্তবায়ন হতে দেবে না।"

by ঢাকাবার্তা ডেস্ক
ট্যাক্স আরোপ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবৈধ আয় বৈধ করার অপচেষ্টা –ছাত্র ইউনিয়ন

রাজনীতি ডেস্ক।।

আপিল বিভাগ কর্তৃক বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ ট্যাক্স আরোপের প্রতিবাদে মানববন্ধন করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ।

বুধবার শাহবাগে বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি হাসান ওয়ালীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সৌরভের সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার রেজা, ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক লাভলী হক, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি ওয়ালিদ হাসান লাবু, সাংগঠনিক সম্পাদক রকিবুল হাসান সুজন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পারভেজ সাইম।

ট্যাক্স আরোপ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবৈধ আয় বৈধ করার অপচেষ্টা –ছাত্র ইউনিয়ন

ট্যাক্স আরোপ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবৈধ আয় বৈধ করার অপচেষ্টা –ছাত্র ইউনিয়ন

এসময় মাহির শাহরিয়ার রেজা বলেন, “১৫ শতাংশ ট্যাক্স আরোপের মধ্য দিয়ে শিক্ষাকে চূড়ান্ত বাণিজ্যিকীকরণ করার পায়তারা চলছে। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অধিক মুনাফা লাভের নাইসেন্স দেওয়া হয়েছে, যা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের সাথে পুরোপুরি সাংঘর্ষিক৷”

তিনি বলেন, “ভোটবিহীন অবৈধ সরকার জনবিচ্ছিন্ন হয়ে এসব অযৌক্তিক সিদ্ধান্ত নিচ্ছে। দ্রুত এই ট্যাক্স প্রত্যাহার না করলে শিক্ষার্থীরা রাজপথে নেমে দাবি আদায়ের সঙ্গে সঙ্গে সরকারেরও পতন ঘটাবে।”

সভাপতির বক্তব্যে হাসান ওয়ালী বলেন, “অতীতে ভ্যাট বিরোধী আন্দোলনের সূচনা করেছিলো ছাত্র ইউনিয়ন৷ এবার মোড়ক পাল্টে ট্যাক্সের নামে কর আরোপ করা হয়েছে। যার পুরোটাই বহন করতে হবে শিক্ষার্থীদের। এই সুযোগ নিয়ে মুনাফাখোর বিশ্ববিদ্যালয় প্রশাসন কয়েক গুণ বেশি অর্থ আদায়ের সুযোগ নেবে। শিক্ষার্থীরা কোনোভাবেই এই ট্যাক্স বাস্তবায়ন হতে দেবে না।”

অনতিবিলম্বে এই ট্যাক্স প্রত্যাহার না করলে শিক্ষার্থীদের সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তিনি। মানববন্ধনে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

 

আরও পড়ুন: সব মামলায় জামিন পেলেন বিএনপি নেতা জহির উদ্দিন স্বপন

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net