বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

ঢাবি’র তিন ইউনিটে ভর্তি পরীক্ষা: নানা সেবা দিলো বিভিন্ন সংগঠন

ভর্তি অফিসের তথ্য আলোকে, কলা, আইন ও সামাজিক অনুষদে ২৯৩৪ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২৭৪ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ৩৮জন। 

by ঢাকাবার্তা ডেস্ক
ঢাবি’র তিন ইউনিটে ভর্তি পরীক্ষা: নানা সেবা দিলো বিভিন্ন সংগঠন

বিদ্যাপীঠ ডেস্ক।।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) আন্ডারগ্র্যাজুয়েট ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হলো আজ শুক্রবার (২৩ ফেব্রুয়ারি)।  সকাল ১১ থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। এই পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে এবার লড়ছে ৩৮জন শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, এবার চার ইউনিটে মোট আবেদন পড়েছে ২ লাখ ৮১ হাজার ৯৩১টি। চার ইউনিটে মোট আসন ৫৯৬৫টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৪৭জন।

ভর্তি অফিসের তথ্য আলোকে, কলা, আইন ও সামাজিক অনুষদে ২৯৩৪ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ১২ হাজার ২৭৪ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ৩৮জন।  বিজ্ঞান ইউনিটে ১হাজার ৮৫১ আসনের বিপরীতে আবেদন করেছে ১ লাখ ১২ হাজার ৮০ জন, আসনপ্রতি ৬৬ জন। ব্যবসায় শিক্ষা ইউনিটে ১ হাজার ৫০ আসনের বিপরীতে লড়বে ৩৭ হাজার ৬৬০ জন, আসনপ্রতি ৩৬ জন। চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে ৭ হাজার ৩৭ জন, আসনপ্রতি ৫৪ জন।

আগমীকাল ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)৷ সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রগুলো হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

পরীক্ষার্থীদের পাশে বিভিন্ন সংগঠন

দেশের নানা প্রান্ত থেকে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসেন অনেক শিক্ষার্থী। তাদের সঙ্গে ছিলেন অনেক অভিভাবক। ভর্তি পরীক্ষার্থীদের অতিরিক্ত চিন্তায় ডিহাইড্রেশনসহ নানান সমস্যা দেখা দেয়৷ তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা সেবাসহ নানা সহায়তা দিয়েছে কয়েকটি সংগঠন।বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে কলাভবনের মূল গেটে ঢাকার চার মেডিক্যাল কলেজ ছাত্রলীগ ইউনিটের উদ্যোগে বসে প্রাথমিক চিকিৎসা সেবা বুথ। ঢাকা মেডিক্যাল কলেজ ইউনিট কলেজ ছাত্রলীগের কর্মী মো. সজীব বলেন, আমরা ছাত্রলীগের পক্ষ থেকে প্রাথমিক চিকিৎসা সেবা দিচ্ছি এখানে। প্রয়োজন বোধে এখান থেকে প্রাথমিক চিকিৎসা সেবা দিয়ে ঢাকা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়।

প্রাথমিক চিকিৎসা সেবাসহ সাতটি ফ্রি সেবা দিচ্ছে হেল্থ এক্স। এগুলোর মধ্যে রয়েছে রক্তচাপ পরীক্ষা, পালস পরীক্ষা, ওজন মাপা, হিমোগ্লোবিন পরীক্ষা, স্যালাইন-পানি,কারও বিশেষ কোনও সমস্যা হলে অন-স্পট অনলাইনে ডাক্তারের পরামর্শ নেওয়া। হেল্থ এক্সের মার্কেটি অপেরেশন স্পেশালিস্ট মো. খালেদ মাহমুদ বলেন,আমরা ভর্তি পরীক্ষা উপলক্ষে প্রাথমিক চিকিৎসা সেবা ক্যাম্প বসিয়েছি। আমরা বিনামূল্যে এই সেবাগুলো দিচ্ছি। ভর্তি পরীক্ষার পুরোটা সময় জুড়ে আমাদের এই সেবা থাকবে। আমাদের অ্যাপ রয়েছে, সেখানে নির্ধারিত মূল্য পরিশোধ করে সব ধরনের স্বাস্থ্যসেবা পাওয়া যাবে।

ফ্রি প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে সন্তোষে প্রকাশ করেছেন সেবা গ্রহণকারীরা। আবদুল আউয়াল বলেন, এখানে ছেলেকে নিয়ে এসেছি। টেনশনে খারাপ খারাপ লাগছিল, প্রেশার কমেছে মনে হলো। পরে একজনের কাছে জানলাম এখানে ফ্রি সেবা দিচ্ছে। এখানে এসে প্রেসার মেপে স্যালাইন খেলাম। এখন ভালো লাগছে মোটামুটি। এজন্য আয়োজকদের কৃতজ্ঞতা জানাই।

 

আরও পড়ুন: ৫ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হাইকোর্টের রায়

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net