রবিবার, মে ১৯, ২০২৪

তাইওয়ানের কাছাকাছি আবারও সামরিক কার্যকলাপ চালালো চীন

আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র।

by ঢাকাবার্তা ডেস্ক
China millitary action near Taiwan

বিদেশ ডেস্ক।।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের বেইজিং সফরে শেষ করতে না করতেই তাইওয়ানের আশপাশে নতুন করে সামরিক কার্যকলাপ শুরু করেছেন চীন। শনিবার (২৭ এপ্রিল) ১২টি চীনা বিমান তাইওয়ান প্রণালীর সংবেদনশীল মধ্যরেখার ওপর দিয়ে উড়ে গেছে। চীনে ব্লিঙ্কেনের সফরে শেষ করার একদিন পরই এমন তথ্য জানিয়েছে তাইওয়ান কর্তৃপক্ষ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

আনুষ্ঠানিকভাবে কূটনৈতিক সম্পর্ক না থাকলেও তাইওয়ানের সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমর্থক এবং অস্ত্র সরবরাহকারী দেশ যুক্তরাষ্ট্র। চীন সফরের সময় তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ওপর ‘গুরুত্বারোপ’ করার কথা জানিয়েছিলেন তিনি। গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ানকে নিজস্ব অঞ্চল হিসেবে দাবি করে চীন। তবে চীনের এমন দাবি বরাবরই প্রত্যাখ্যান করে আসছে তাইওয়ান সরকার।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৯ টা থেকে এসইউ-৩০ যুদ্ধবিমানসহ ২২টি চীনা সামরিক বিমান শনাক্ত করেছে তারা। এর মধ্যে ১২টি তাইওয়ানের উত্তর এবং কেন্দ্রে মধ্যরেখা অতিক্রম করেছে। এ বিষয়ে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পায়নি  রয়টার্স।

 

আরও পড়ুন:  ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net