বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

তৃণমূল বিএনপি নির্বাচনে অংশ নেবে, শনিবার থেকে দলীয় ফরম বিক্রি

সমশের মবিন চৌধুরী আরও বলেন, এই নির্বাচনে সব প্রার্থী, ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা প্রশাসনকে নিশ্চিত করতে হবে

by ঢাকাবার্তা ডেস্ক
তৃণমূল বিএনপি নির্বাচনে অংশ নেবে, শনিবার থেকে দলীয় ফরম বিক্রি

রাজনীতি ডেস্ক।।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলকে স্বাগত জানিয়েছে তৃণমূল বিএনপি। তারা নির্বাচনে অংশ নেবে। এ জন্য ১৮ নভেম্বর থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে দলটি।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে তৃণমূল বিএনপি আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে তৃণমূল বিএনপির চেয়ারপারসন সমশের মবিন চৌধুরী বলেন, দেশের সংবিধান অনুযায়ী, গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। তৃণমূল বিএনপি একটি নির্বাচনমুখী দল। তাঁরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য সব প্রস্তুতি গ্রহণ করেছেন। তৃণমূল বিএনপি আশা করে, নির্বাচন শান্তিপূর্ণ হবে। নির্বাচনে স্বচ্ছতা নিশ্চিত করা হবে।

সমশের মবিন চৌধুরী আরও বলেন, এই নির্বাচনে সব প্রার্থী, ভোটার ও ভোটকেন্দ্রের নিরাপত্তা প্রশাসনকে নিশ্চিত করতে হবে। তাঁদের দাবি, নির্বাচনে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেন কোথাও কোনো রকম হস্তক্ষেপ না করে। নির্বাচন কমিশন যেন তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব নিরপেক্ষভাবে অক্ষরে অক্ষরে পালন করে।

তৃণমূল বিএনপির নেতা-কর্মীদের উদ্দেশে সমশের মবিন চৌধুরী বলেন, কোনো কোনো দেশে নিয়ম আছে, নির্বাচন বর্জন করা বেআইনি। সে ক্ষেত্রে নির্বাচনে অংশ না নিলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া ব্যবহার করা হয়। নির্বাচন বর্জন করার সংস্কৃতি থেকে বাংলাদেশকে বের হয়ে আসতে হবে।

 

নির্বাচন কমিশনের নিরপেক্ষতা বিষয়ে এক প্রশ্নের জবাবে তৃণমূল বিএনপির চেয়ারপারসন বলেন, অতীতে কোনো কোনো উপনির্বাচনে বিধি লঙ্ঘিত হয়েছে। এর বিরুদ্ধে সক্রিয় পদক্ষেপ নেওয়া হয়নি। তাঁরা চান, নির্বাচন কমিশনকে সংবিধান যে ক্ষমতা দিয়েছে, তারা যেন সাহসিকতার সঙ্গে তার প্রয়োগ করে। বিধি লঙ্ঘনের কোনো ঘটনা কোথাও ঘটলে তাঁরা যদি সুনির্দিষ্ট তথ্য-প্রমাণ দিয়ে অভিযোগ করতে পারেন, তাহলে যেন নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা নেয়। ব্যবস্থা নিলে নির্বাচন কমিশনের ওপর জনগণের আস্থা আসবে।

সমশের মবিন চৌধুরী বলেন, নির্বাচনের প্রতি আস্থা কমে গেছে। তিনি আশা করেন, এই অবস্থা আর ঘটবে না। দেশে যেন স্থিতিশীলতা থাকে, উন্নয়নপ্রক্রিয়া অব্যাহত থাকে। জনগণ যেন মনে করতে পারে, তাদের নির্বাচিত সরকার এখন রাষ্ট্রীয় দায়িত্ব পালন করছে।

 

দলীয় মনোনয়ন ফরম বিক্রি

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী শনিবার থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে তৃণমূল বিএনপি। দলীয় মনোনয়ন ফরমের জন্য ফি নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার টাকা।

তৃণমূল বিএনপির মনোনয়ন বোর্ড ২১ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিয়ে মনোনয়ন চূড়ান্ত করবে।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net