শুক্রবার, মে ২৪, ২০২৪

দুই রাষ্ট্রভিত্তিক সমাধান প্রত্যাখ্যান করলেন ইসরায়েলের রাষ্ট্রদূত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় নির্বিচারে বোমা হামলা হচ্ছে বলে অভিযোগ করেছেন, এই ব্যাপারে জানতে চাইলে জিপি হোটোভেলি বলেন, আপনি কি মনে করতে পারবেন পৃথিবীর কোনো দেশ তার শত্রুদের জন্য মানবিক করিডোর চালু করেছে? আপনারা নাৎসিদের সাহায্য করেছেন বলে আমার মনে পড়ে না অথবা আমেরিকানরাও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের সাহায্য করেছে বলে আমার জানা নেই।

by ঢাকাবার্তা ডেস্ক
জিপি হোটোভেলি

বিদেশ ডেস্ক।।

ফিলিস্তিনিদের স্বাধীন দুই রাষ্ট্রভিত্তিক ব্যবস্থা গঠন করতে দেওয়ার কোনো পরিকল্পনা ইসরায়েলের নেই বলে জানিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত জিপি হোটোভেলি। গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের ওপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের মধ্যে এ কথা বলেছেন তিনি।  জিপি হোটোভেলি বলেছেন, তারা কখনোই চান না ফিলিস্তিনিরা নিজেদের রাষ্ট্র প্রতিষ্ঠা করুক। স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বহুল চর্চিত ‘দ্বিরাষ্ট্র সমাধান’কে অগ্রহণযোগ্য বলেও মন্তব্য বলে মনে করেন তিনি।

হোটোভেলি বলেন, ইসরায়েল জেনে গেছে এবং বিশ্ববাসীরও জানা উচিত ফিলিস্তিনিরা কখনোই চায়নি তাদের নিজেদের রাষ্ট্রটি ইসরায়েলের পাশে প্রতিষ্ঠা পাক। তারা ‘সমুদ্র থেকে নদী পর্যন্ত’ (ভূমধ্যসাগর থেকে জর্ডান নদী) বিস্তৃত রাষ্ট্র চায়। যুদ্ধের দুই মাস পেরিয়ে গেলেও ফিলিস্তিনি কর্তৃপক্ষ ৭ অক্টোবরের হামাসের হামলার নিন্দা জানায়নি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় নির্বিচারে বোমা হামলা হচ্ছে বলে অভিযোগ করেছেন, এই ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আপনি কি মনে করতে পারবেন পৃথিবীর কোনো দেশ তার শত্রুদের জন্য মানবিক করিডোর চালু করেছে? আপনারা নাৎসিদের সাহায্য করেছেন বলে আমার মনে পড়ে না অথবা আমেরিকানরাও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানিদের সাহায্য করেছে বলে আমার জানা নেই।

জিপি হোটোভেলি

জিপি হোটোভেলি

স্কাই নিউজকে দেওয়া ইসরায়েলি রাষ্ট্রদূতের এই সাক্ষাৎকার খুবই গুরুত্বপূর্ণ, কারণ দ্বিরাষ্ট্র সমাধানের সম্ভাবনাকে মোটা দাগে অস্বীকার করার ঔদ্ধত্য প্রকাশ পেয়েছে এখানে। কিছুদিন আগে ইসরায়েলি যোগাযোগ মন্ত্রী শোমো কারহির করা মন্তব্যের প্রতিধ্বনিও আছে তার বক্তব্যে।

ইসরায়েলি যোগাযোগ মন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন, আমরা এখানে বাস করি এটি আমাদের দেশ। আমাদের পূর্বপুরুষদের ঐতিহাসিক সম্পত্তি। এখানে কোনো ফিলিস্তিনি রাষ্ট্র থাকবে না। ‘সমুদ্র থেকে নদী পর্যন্ত’ ফিলিস্তিনিদের স্লোগান উল্লেখ করে তিনি বলেন, এটি ইহুদিবিদ্বেষ।

 

আরও পড়ুন: গাজায় ১৩ হাজার অনিয়ন্ত্রণযোগ্য বোমা ছুঁড়েছে ইসরাইল

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net