শনিবার, জুলাই ১৩, ২০২৪

দেশের ৯ অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রির বেশি, পারদ উঠতে পারে আরও

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ৪০ ডিগ্রিতে উঠে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে আছে, সাতক্ষীরা ও টাঙ্গাইলে ৪০ ডিগ্রি সেলসিয়াস

by ঢাকাবার্তা ডেস্ক
Bangladesh heat increasing day by day

স্টাফ রিপোর্টার।।

দেশের প্রায় সব অঞ্চলেই তাপপ্রবাহ বইছে। এরমধ্যে ৯টি অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বইছে। যেসব অঞ্চলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ ডিগ্রির উপরে। একসঙ্গে এত অঞ্চলের তাপমাত্রা এত বেশি হওয়ার রেকর্ড বাংলাদেশে গত কয়েক বছরে উঠেছে কিনা, তার সঠিক তথ্য এখনও বের করতে পারেনি আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, আবহাওয়া এমন থাকতে পারে আগামী এক সপ্তাহ পর্যন্ত। এমনকি তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে তারা। এদিকে দেশজুড়ে জারি হওয়া হিট অ্যালার্টও আগের মতোই বলবৎ আছে। প্রসঙ্গত, গত বছর পাবনায় একদিন তাপমাত্রা ৪৩ ডিগ্রি রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অধিদফতর সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ৪০ ডিগ্রিতে উঠে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে আছে, সাতক্ষীরা ও টাঙ্গাইলে ৪০ ডিগ্রি সেলসিয়াস, কুষ্টিয়ার কুমারখালীতে ৪০ দশমিক ২, খুলনায় ৪০ দশমিক ৭, খুলনার মোংলা, রাজশাহী ও পাবনার ঈশ্বরদীতে ৪১ এবং যশোরের তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ২ ডিগ্রিতে।

আবহাওয়াবিদ মো. শহিদুল ইসলাম জানান, এই তাপপ্রবাহ চলতি সপ্তাহজুড়ে থাকতে পারে। হিট অ্যালার্ট এখনও আগের মতোই জারি আছে। হিট অ্যালার্টে করণীয় বিষয়ে আমরা কিছু বলতে পারবো না। ডাক্তারের পরামর্শ মতো চলার কথা বলছি আমরা। এই তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে আমরা আশঙ্কা করছি। আজকে একবারে ৯ অঞ্চলে তাপমাত্রা যে ৪০ ডিগ্রির উপরে উঠেছে, এর আগে কবে এমন উঠেছিল কিনা তা এখনই বলা সম্ভব না। আমরা তথ্য বিশ্লেষণ করছি। সর্বশেষ পাবনায় গতবছরে একদিন ৪৩ ডিগ্রিতে তাপমাত্রা উঠেছিল।

আবহাওয়া অধিদফতর জানায়, আগামী ২৪ ঘণ্টায় কুমিল্লা ও কিশোরগঞ্জ অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শীলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং চাঁদপুর ও মৌলভীবাজার জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এদিকে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রবিবার সন্ধ্যা পর্যন্ত পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রবিবারও বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

এদিকে সোমবারের পূর্বাভাসে বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শীলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। একইভাবে বিরাজমান তাপপ্রবাহও অব্যাহত থাকতে পারে।

 

আরও পড়ুন: লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net