শুক্রবার, জুলাই ১৯, ২০২৪

নাভালনির মৃত্যুতে বিশ্বজুড়ে বিক্ষোভ

বিক্ষোভ হয়েছে রোম, আমস্টারডাম,বার্সেলোনা,জেনেভা, প্যারিস এবং হেগেও রুশ দূতাবাসের সামনে বিক্ষোভ হয়। এছাড়া রাশিয়ায় অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের বাইরেও বিক্ষোভ হয়।

by ঢাকাবার্তা ডেস্ক
নাভালনির মৃত্যুতে বিশ্বজুড়ে বিক্ষোভ

বিদেশ ডেস্ক।।

রাশিয়ার কারাগারে বন্দী বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনির মৃত্যুতে বিক্ষোভে উত্তাল সারা বিশ্ব। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত রুশ দূতাবাসের সামনে শুক্রবার রাত থেকেই অবস্থান নেন বিক্ষোভকারীর। শনিবার (১৭ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত রুশ দূতাবাসের সামনে নাভালনির প্রতিকৃতিতে ফুল ও মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা জানান বিক্ষোভকারীরা। বার্লিনে বিক্ষোভে অংশ নেন অন্তত ৬০০ মানুষ। এদের বেশিরভাগই রাশিয়ান অভিবাসী। এসময় তারা পুতিন বিরোধী স্লোগান দেন।

বিক্ষোভ হয়েছে রোম, আমস্টারডাম,বার্সেলোনা,জেনেভা, প্যারিস এবং হেগেও রুশ দূতাবাসের সামনে বিক্ষোভ হয়। এছাড়া রাশিয়ায় অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের বাইরেও বিক্ষোভ হয়। রাশিয়ার লন্ডন দূতাবাসের সামনে বিক্ষোভে অংশ নেন অন্তত একশ মানুষ। এসময় পুতিনকে যুদ্ধাপরাধী লেখা প্ল্যাকার্ড বহন করছিলেন তারা। লিসবন দূতাবাসের সামনে বিক্ষোভকারীরা মৌন মিছিল করেন। নাভালনিকে স্বাধীনতা ও আশার প্রতীক হিসেবে উল্লেখ করেন তারা। নিউইয়র্ক শহরেও বিক্ষোভ করেন অনেক মানুষ।

রাশিয়ার বিভিন্ন শহরে বিক্ষোভকারীরা পুতিন বিরোধী স্লোগান দেয়। এসময় তারা পুতিনকে খুনি বলেও উল্লেখ করে। এ সময় অন্তত একশ জনকে আটক করে পুলিশ। নাভালনির মৃত্যুকে ঘিরে আগেই জনগণকে সমাবেশ না করতে সতর্ক করেছিল পুলিশ। নাভালনির মৃত্যুর জন্য সরাসরি পুতিনকে দায়ী করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানায় যুক্তরাজ্য।

পুতিনের কঠোর সমালোচক হিসেবে পরিচিত ৪৭ বছর বয়সী নাভালনি ২০২১ সাল থেকে রাশিয়ার কারাগারে আটক ছিলেন।  প্যারোল লঙ্ঘন, জালিয়াতি ও আদালত অবমাননার দায়ে তখন তাকে নয় বছরের কারাদণ্ড দেওয়া হয়। গত আগস্টে, এক চরমপন্থি সংগঠন প্রতিষ্ঠা ও অর্থায়নের জন্য তাকে দোষী সাব্যস্ত করা হয় এবং তাকে  আরও ১৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে এসব অভিযোগ অস্বীকার করেছিলেন তিনি।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net