বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

নোয়াখালীতে পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ

খামারমালিকের ছেলে পূবালী ব্যাংকের কর্মকর্তা আবু নাছের গণমাধ্যমকে বলেন, গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শ্যালো মেশিনের মাধ্যমে খামারের একটি পুকুরে সেচ দেওয়া শুরু করেন তিনি। গতকাল সকাল সাড়ে সাতটার দিকে পুকুরের পানি কিছুটা কমে এলে তিনিসহ লোকজন জাল দিয়ে মাছ ধরা শুরু করেন। এ সময় জালে একটি ইলিশ ধরা পড়ে।

by ঢাকাবার্তা ডেস্ক
নোয়াখালীতে পুকুরে ধরা পড়ল রুপালি ইলিশ

স্টাফ রিপোর্টার।।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় পুকুর সেচের সময় একটি ইলিশ মাছ ধরা পড়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে সাতটার দিকে উপজেলার চর ফকিরা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ভূমি মার্কেটসংলগ্ন মিয়া মেম্বারের মাছের খামারের একটি পুকুরে ইলিশটি ধরা পড়ে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয় অনেকেই ইলিশটি দেখতে আসেন।

খামারমালিকের ছেলে পূবালী ব্যাংকের কর্মকর্তা আবু নাছের গণমাধ্যমকে বলেন, গত বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শ্যালো মেশিনের মাধ্যমে খামারের একটি পুকুরে সেচ দেওয়া শুরু করেন তিনি। গতকাল সকাল সাড়ে সাতটার দিকে পুকুরের পানি কিছুটা কমে এলে তিনিসহ লোকজন জাল দিয়ে মাছ ধরা শুরু করেন। এ সময় জালে একটি ইলিশ ধরা পড়ে। মাছটি দেখে তিনি নিজেই অবাক হন। পরে আশপাশের অনেকেই আসেন ইলিশটি দেখতে।

আবু নাছেরের ভাষ্য, তাঁদের পুকুরের সঙ্গে নিকটবর্তী বামনী নদী কিংবা ছোট ফেনী নদীর কোনো সংযোগ নেই। কখনো জোয়ারের পানিতে পুকুরের পাড় ডুবে যায়নি। তবে গত বছর তাঁরা নদী থেকে ধরে আনা কিছু কোরাল মাছের পোনা পুকুরে ছেড়েছেন। ধারণা করছেন, ওই পোনার সঙ্গে ইলিশ মাছের পোনাও পুকুরে এসেছে। এখনো পুরো পুকুর সেচা শেষ হয়নি। পুরো সেচা হলে আরও ইলিশ পাওয়া যেতে পারে বলে তাঁর ধারণা। ধরা পড়া ইলিশটি মেপে দেখেননি তাঁরা। তবে মাছটির ওজন ৭০০ থেকে ৮০০ গ্রাম হতে পারে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. ইকবাল হোসেন গণমাধ্যমকে বলেন, ধরা পড়া মাছটি ইলিশ, এতে কোনো সন্দেহ নেই। তিনি মাছটির ছবি ও ভিডিও দেখেছেন। নদীর কাছাকাছি এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হওয়ার কারণে পুকুরে ইলিশ আসার ঘটনা অস্বাভাবিক নয় বলে মনে করেন তিনি। ওই পুকুরেও জোয়ারের পানির সঙ্গে ইলিশ মাছটি আসতে পারে বলে তাঁর ধারণা।

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net