বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

পবিত্র কাবা ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিলো সৌদি সরকার

মক্কার কাবা ও মদিনার মসজিদে নববীতে স্বাচ্ছন্দ্যের সঙ্গে বিয়ের চুক্তিগুলো সুসংগঠিত করার উদ্যোগ নিয়েছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

by ঢাকাবার্তা ডেস্ক
পবিত্র কাবা ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিলো সৌদি সরকার

বিদেশ ডেস্ক।।

ইসলামের দুটি পবিত্র স্থান কাবা ও মসজিদে নববীতে বিয়ে পরিচালনার অনুমতি দিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালন করতে আসা মুসল্লিদের অভিজ্ঞতার জন্য এ উদ্যোগ নিয়েছে দেশটি। মক্কার কাবা ও মদিনার মসজিদে নববীতে স্বাচ্ছন্দ্যের সঙ্গে বিয়ের চুক্তিগুলো সুসংগঠিত করার উদ্যোগ নিয়েছে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সৌদি সরকারের উদ্ভাবনী এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এমন উদ্যোগ দুটি পবিত্র স্থানে সঙ্গীদের নিয়ে আসার জন্য একটি ‘সুযোগ’। তবে যাতে উভয় স্থানের পবিত্রতা রক্ষা করে বিয়ের অনুষ্ঠান আয়োজন করা হয়।

সৌদি মাজউন বা বিয়ে বিষয়ক কর্মকর্তা মুসায়েদ আল জাবরি বলেছেন, ইসলামে মসজিদে বিয়ে পরিচালনার বিষয়টি অনুমোদিত। তিনি বলেন, নবী মোহাম্মদ (সা.) মসজিদে একজন সাহাবির বিয়ের অনুষ্ঠান পরিচালনা করেছিলেন। আর মসজিদে নববীতে বিয়ের অনুষ্ঠান পরিচালনা করা মদিনাবাসীর জন্য সাধারণ রীতি। তিনি আরও বলেন, বিভিন্ন কারণে তারা এটা করে। তাদের মধ্যে আত্মীয়স্বজনকে আমন্ত্রণ জানানোর ঐতিহ্য রয়েছে। অনেক সময় আমন্ত্রিদের বাড়িতে জায়গা দেওয়া সম্ভব হয় না। তাই তারা বিয়ের কাজ শেষ করেন মসজিদে।

তিনি যুক্তি দিয়ে বলেন, কিছু লোক বিশ্বাস করেন যে মসজিদে বিয়ের চুক্তি সম্পন্ন করলে ‘আশীর্বাদ ও সৌভাগ্য’ নিয়ে আসে। তবে মসজিদে নববী ও কাবায় বিয়ে পড়ানোর বিষয়ে বেশ কিছু নিয়মকানুন মানতে হবে বলে জানিয়ে আল জাবরি বলেন, ইসলামের এ দুটি স্থানের পবিত্রতার প্রতি মনোযোগ দেওয়া এবং প্রচুর কফি, মিষ্টি বা খাবার আনা থেকে বিরত থাকাও গুরুত্বপূর্ণ।

 

আরও পড়ুন: কূটনীতিকদের জন্য প্রথম মদের দোকান চালু করছে সৌদি আরব

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net