শুক্রবার, মে ২৪, ২০২৪

পরিকল্পনার ৯৮ শতাংশই বাদ, নিওম শহর নিয়ে সৌদি যুবরাজের স্বপ্নভঙ্গ

যতটা দ্রুত শহরটি তৈরি হবে বলে ভাবা হয়েছিল, তা হচ্ছে না। আয়নাঘেরা মরু শহর নির্মাণের স্বপ্ন কিছুটা মলিন হয়ে আসছে। এর জন্য যত খরচ হবে, তা জোগাড়ে হিমশিম খাচ্ছে রাজতন্ত্র।

by ঢাকাবার্তা ডেস্ক
Saudi Arab Neom City

বিদেশ ডেস্ক।।

বিশ্বের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পের তকমা পেয়েছিল সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ট্রিলিয়ন ডলারের নিওম শহর পরিকল্পনাটি। তেলনির্ভরতা থেকে সৌদি আরবকে বের করে আনতে আয়নায় ঘেরা অত্যাধুনিক এই মরু শহর নির্মাণের স্বপ্ন দেখেছিলেন তিনি। কিন্তু তাঁর স্বপ্ন ভঙ্গ হলো। লোহিতসাগরের প্রবেশদ্বারে আকাবা উপসাগরের মুখ থেকে তাবুক প্রদেশে ১৭০ কিলোমিটার লম্বা শহর নির্মাণের পরিকল্পনা। ‘দ্য লাইন’ নামে এই রৈখিক শহর নিওম প্রকল্পের একটি অংশ। মাত্র ১৩ বর্গমাইল এলাকায় ৯০ লাখ মানুষের বসবাস হবে বলে ভাবনা ছিল।

যতটা দ্রুত শহরটি তৈরি হবে বলে ভাবা হয়েছিল, তা হচ্ছে না। আয়নাঘেরা মরু শহর নির্মাণের স্বপ্ন কিছুটা মলিন হয়ে আসছে। এর জন্য যত খরচ হবে, তা জোগাড়ে হিমশিম খাচ্ছে রাজতন্ত্র। অর্থসংকটে প্রকল্পটির বিস্তার কমে আসছে বলে ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে। এই প্রকল্পে প্রাথমিকভাবে ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার ব্যয়ের পরিকল্পনা ছিল। প্রকল্প ঘোষণার শুরু থেকেই এটি ঘিরে নানা সংশয় ও সমালোচনার ঝড় ছিল। বিশেষ করে যেখানে এই শহরের অবস্থান, সেখানে হোয়াইয়াত উপজাতির আদি নিবাস ছিল। আদি পুরুষের জমিতে শহর নির্মাণের পরিকল্পনার প্রতিবাদ করায় ওই জাতিগোষ্ঠীর বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়ার পর প্রকল্প ঘিরে সংশয় তৈরি হয়।

সাম্প্রতিক বিস্ময়কর খবর হলো, সৌদি যুবরাজের ১৭০ কিলোমিটার দীর্ঘ এই রৈখিক শহর প্রকল্প ছোট হয়ে ১ শতাংশের কাছে নেমেছে। ৯৮ দশমিক ৬ শতাংশই বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। অর্থাৎ মাত্র ২ দশমিক ৪ কিলোমিটার নির্মাণ করা হবে, তাও ২০৩০ সাল নাগাদ সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে এক ঠিকাদার শ্রমিকদের ছাঁটাই শুরু করেছে। যুবরাজ মোহাম্মদের প্রকল্পটির রূপকল্পে বারবার পরিবর্তন, বাজেটের অতিরিক্ত ব্যয় এবং মূল কর্মীদের ক্রমাগত পরিবর্তনের খবর পাওয়া গেছে। যাঁরা এই প্রকল্পে কাজ করেছেন, তাঁদের কেউ কেউ এটিকে ‘বাস্তবতাবিবর্জিত’ বলে বর্ণনা করেছেন।

ব্লুমবার্গের অনুসারে, ২০২৪ সালের সামগ্রিক নিওম বাজেটের অনুমোদন এখনো দেয়নি সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিল। রাজতন্ত্রের নগদ রিজার্ভের পরিমাণ দিনে দিনে কমে আসছে। এ কারণে দ্য লাইনের পরিধি কমে আসতে পারে।

২০১৮ সালে ইস্তাম্বুলে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে অভিযুক্ত যুবরাজ মোহাম্মদ ‘আজকের শহুরে জীবনে মানবতার চ্যালেঞ্জ মোকাবিলার’ উপায় হিসেবে নগর প্রকল্পটিকে বর্ণনা করেছেন। তবে তাঁর এই চকচকে প্রস্তাব সবাইকে মুগ্ধ করতে পারেনি। ২০২১ সালে নিউ ইয়র্ক টাইমসে নিওম শহরের চকচকে দেয়ালের মধ্যে বসবাসের সম্ভাবনা বর্ণনা করে একটি ভিডিও প্রকাশ করেছিলেন মার্কিন সাংবাদিক ও লেখক রবার্ট ওয়ার্থ। তিনি বলেছিলেন: ‘যুবরাজের প্রচারমূলক ভিডিওটি দেখার মানে হলো, ধর্মীয় বিজয় এবং রাজকীয় আড়ম্বরের মিশ্রণে তৈরি সৌদি দম্ভে ডুব দেওয়া।’

 

আরও পড়ুন: ইসরায়েলে হামলার তথ্য যুক্তরাষ্ট্রকে দিয়েছিল সৌদি আরব

You may also like

প্রকাশক : জিয়াউল হায়দার তুহিন

সম্পাদক : হামীম কেফায়েত

গ্রেটার ঢাকা পাবলিকেশন
নিউমার্কেট সিটি কমপ্লেক্স
৪৪/১, রহিম স্কয়ার, নিউমার্কেট, ঢাকা ১২০৫

যোগাযোগ : +8801712813999

ইমেইল : news@dhakabarta.net